‘পাঠান’ ঝড়ে কাঁপছে ভারত

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৪:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২৩

ছবি- সংগৃহীত

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বলিউড বাদশাহ শাহরুখ খানের নতুন সিনেমা ‘পাঠান’ মুক্তি পেয়েছে। দীর্ঘ চার বছরের বিরতির পর আজ পর্দায় হাজির হলেন বলিউডের কিং। বিনোদন দুনিয়ায় ২০২৩ সালের শুরুটাই হলো ‘পাঠান’ দিয়ে।

খাতা কলমের হিসাবে ১৪৯৬ দিন পর বুধবার (২৫ জানুয়ারি) ভারতজুড়ে মুক্তি পেয়েছে ‘পাঠান’। প্রথম দিনের প্রথম শো থেকেই দর্শকদের ভিড় আর ভক্তদের উচ্ছাস এই সিনেমাটি নিয়ে। দেশের নানা প্রান্ত থেকে আসছে এমন খবর, যা শাহরুখ খানের অনুরাগীদের মন ভালো করে দিতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বুধবার সকাল ৬টা থেকে সিনেমা হলের বাইরে ভিড়। ভারতজুড়ে প্রায় সব কটি বড় শহরের চিত্রই অনেকটা এই রকম। প্রথম দিনে এই সিনেমার টিকিট বিক্রির অঙ্ক ভেঙে দিয়েছে অতীতের সব পরিসংখ্যান। হাসি চওড়া হল মালিক, ডিস্ট্রিবিউটরদের মুখে। শাহরুখ খানের হাত ধরেই বলিউডের ‘সুদিন’ ফিরছে। এমনটাই অভিমত সিনেমা ব্যবসার বিশেষজ্ঞদের।

তবে আশঙ্কা ছিল, যাতে কোনও ভাবে মুক্তির আগেই অনলাইনে ফাঁস না হয়ে যায় ‘পাঠান’ সিনেমাটি। বার বার দর্শকদের আবেদন করেছে সিনেমার প্রযোজক ‘যশরাজ ফিল্মস্‌’। আবেদন জানিয়েছিলেন শাহরুখ খান নিজেও। বলিউড ‘বাদশা’ বলেছিলেন, যাতে দর্শকেরা সিনেমা হলে গিয়ে এই সিনেমা দেখেন। তা সত্ত্বেও শেষরক্ষা হল না। মুক্তির কয়েক ঘণ্টা আগেই অনলাইনে ফাঁস হয়ে গেছে ‘পাঠান’।

তবে যতই অনলাইনের ফাঁস হয়ে যাক, যে ভাবে প্রথম দিনের প্রথম শো থেকেই হলভর্তি করে দর্শক এই সিনেমা দেখতে যাচ্ছেন, তাতে দুশ্চিন্তার কারণ দেখছেন না সিনেমা ব্যবসার সাথে জড়িত বিশেষজ্ঞেরা। রিপোর্ট বলছে, সপ্তাহের শেষে ‘পাঠান’ সিনেমা হাসতে হাসতে বক্স অফিসে ২০০ কোটির গণ্ডি ছুঁয়ে ফেলবে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ‘পাঠান’ জ্বরে কাঁপছে গোটা ভারত। বিপুল সাড়া অনুরাগীদের। আর সেই কারণেই বলিউড বাণিজ্য বিশেষজ্ঞরা মনে করছেন, প্রথম দিনেই ৫৬ কোটি টাকার ব্যবসা করে ফেলতে পারে এই সিনেমা।

Nagad

বলিউড অভিনেত্রী আলিয়া ভাট বলেন, কোনও সিনেমা নিয়ে এর আগে এতো উত্তেজিত হননি। তার সাথে ‘পাঠান’-এর জন্য শুভেচ্ছাবার্তাও পাঠালেন অভিনেত্রী।

পাঠান দেখে টুইটারে এক দর্শক লিখেছেন, “পাঠান বোমবাস্টিক। দারুণ। পারফেক্ট মশালাদার মুভি। যদি না দেখেন তাহলে মিস করবেন।” অন্য এক দর্শক লিখেছেন, “পাঠান আর টাইগার আমাদের ফোনের স্ক্রিনেই আগুন ধরায়। তাহলে বিগ স্ক্রিনে কেমন হবে ভাবুন।”

পাঠান দেখে এক শাহরুখ ভক্ত লিখেছেন, “দ্য কিং ইজ ব্যাক।” অন্য এক ভক্ত লিখেছেন, “শাহরুখ ম্যাজিক তো সিলভার স্ক্রিনে ফিরল। সেই সাথে দীপিকা আর জনের অভিনয়ও দুর্ধর্ষ।” পাঠানের আরও এক দর্শক মন্তব্য করেছেন, “পাঠান ম্যানিয়ে শুরু। ‘দ্য লাস্ট অব দ্য স্টার”।

উল্লেখ্য, ‘পাঠান’ সিনেমার একটি গানে দীপিকা পাডুকোনকে গেরুয়া বিকিনিতে দেখা যায়, এ নিয়েই ঝামেলার শুরু। ‘পাঠান’ সিনেমা বয়কটের ডাক দেয় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ও আরএসএস নেতারা। তবে, সিনেমাটি নিয়ে দর্শকদের এমন উন্মাদনা দেখে আগের অবস্থান থেকে সরে এসেছে বিজেপি-আরএসএস কর্মীরা। শেষ পর্যন্ত এগিয়ে থাকলেন বলিউড বাদশা।

বহুল প্রতীক্ষিত ‘পাঠান’ সিনেমা পরিচালনা করেছেন সিদ্ধার্থ আনন্দ। সিনেমাটির অন্যান্য চরিত্রে দেখা যাবে ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা, গৌতম, একতা কৌরকে। এছাড়া ক্যামিও চরিত্রে দেখা যাবে সালমান খানকে। সবশেষ ২০১৮ সালের ২১ ডিসেম্বর বলিউড বাদশাহ শাহরুখ খানের ‘জিরো’ সিনেমা মুক্তি পায়।

সারাদিন/২৫ জানুয়ারি/এমবি