মিয়ানমারে আফিমের চাষ ৩৩ শতাংশ বেড়েছে: জাতিসংঘ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

ছবি- সংগৃহীত

মিয়ানমারে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে আফিমের চাষ প্রায় ৩৩ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মাদক ও অপরাধ সংক্রান্ত বিভাগ (ইউএনওডিসি)।

অথচ পূর্ববর্তী ৬ বছরে বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে আফিম চাষ ক্রমশ কমিয়ে এনেছিল মিয়ানমার। কিন্তু দুই বছর আগে সেনাবাহিনী ক্ষমতাগ্রহণের পর সেই অর্জন ধুলোয় মিশে গেছে বলে জাতিসংঘের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) প্রকাশিত ইউনাইটেড ন্যাশনস অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইমের (ইউএনওডিসি) প্রতিবেদনের তথ্যমতে, ২০২২ সালে মিয়ানমারে আফিম চাষের ভূমির পরিমাণ আগের বছরের তুলনায় এক-তৃতীয়াংশ বেড়ে ৪০ হাজার ১০০ হেক্টরে পৌঁছেছে।

২০২২ সালে প্রতি হেক্টরে আফিম চাষ প্রায় ২০ কেজি হয়েছে। ২০০২ সালের পর হেক্টরে এতো পরিমাণ আফিম আর কখনও উৎপাদন হয়নি। কৃত্রিম উপগ্রহের তথ্য ব্যবহার করে মিয়ানমারের আফিম চাষাবাদের এই হিসাব পাওয়া গেছে।

লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, রাজ্যগুলোর মধ্যে সবচেয়ে বেশি আফিম উৎপাদন হয়েছে পূর্বাঞ্চলের শান রাজ্যে। ২০২২ সালে মিয়ানমারের উৎপাদিত আফিমের প্রায় ৩৯ শতাংশ ওই রাজ্যটিতে হয়েছে। শান রাজ্যটির সাথে চীন, থাইল্যান্ড ও লাওসের সীমান্ত রয়েছে।

সারাদিন/২৬ জানুয়ারি/এমবি

Nagad