ইসরাইলি অভিযানে বয়স্ক নারীসহ ৯ ফিলিস্তিনি নিহত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

ছবি- সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের উত্তরাঞ্চলে ইহুদিবাদী ইসরাইলের সামরিক অভিযানে বয়স্ক এক নারীসহ ৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আরও কয়েকডজন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা’র এক প্রতিবেদেনে এই তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনের কর্মকর্তারা জানিয়েছেন, গত বছরের শুরু থেকে দখল করা পশ্চিমতীরে ইসরাইল ব্যাপক অভিযান পরিচালনা করছে। এর মধ্যে সব থেকে বেশি প্রাণঘাতী অভিযান বলা হচ্ছে এটিকে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আহতের সংখ্যা ১৬জন। তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। তাছাড়া নিহতদের মধ্যে থেকে এখন পর্যন্ত একজনকে চিহ্নিত করা গেছে।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, বর্তমান পরিস্থিতি খুবই ভয়াবহ। চিকিৎসা ও অ্যাম্বুলেন্সের কার্যক্রমেও বাধা দিচ্ছে ইসরাইলের সেনাবাহিনী।

জেনিন পাবলিক হাসপাতালের প্রধান উইসাম বেকার, অভিযানের বিস্তার ও হতাহতের দিক বিবেচনা করলেও বোঝা যায় এটা কতটা নজিরবিহীন। তিনি বলেন, ইসরাইলের বাহিনী হাসপাতালের দিকে লক্ষ্য করেও কাঁদানেগ্যাস নিক্ষেপ করেছে, যা একটি শিশু বিভাগে প্রবেশ করে। এতে অনেক শিশু আহত হয়।

Nagad

উল্লেখ্য, গতবছর ইহুদিবাদী ইসরাইলের অভিযানে ১৫০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছিল। আর ইসরাইলি নাগরিক ও সেনাদেরকে নিশানা করে চালানো ফিলিস্তিনের কয়েকদফা হামলায় নিহত হয়েছিল পুলিশ, সেনা ও সাধারণ মানুষসহ ৩০ জনের বেশি।

সারাদিন/২৬ জানুয়ারি/এমবি