আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৩

ইরানে ভূমিকম্পে নিহত ৩, আহত ৩ শতাধিক

ইরানের উত্তর-পূর্বাঞ্চলে তুরস্ক সীমান্তের কাছে শনিবার ৫.৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে তিনজন নিহত এবং ৩ শতাধিক লোক আহত হয়েছেন বলে রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছে খোয়া শহরের বিশ্ববিদ্যালয়ের জরুরি পরিষেবা বিভাগের প্রধানের বরাত দিয়ে হতাহতের এ তথ্য জানিয়েছে দেশটির সরকারি সংবাদ সংস্থা ইরনা।জরুরি সেবায় নিয়োজিত এক কর্মকর্তা রাষ্ট্রীয় টিভিকে জানান, কিছু ক্ষতিগ্রস্ত এলাকায় তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে তুষারপাত হচ্ছে। কিছু এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার খবর পাওয়া গেছে। সূত্র : রয়টার্স- প্রতিদিনের বাংলাদেশ।

নিউজিল্যান্ডে বন্যায় চারজনের মৃত্যু

নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ড এলাকায় আজ রোববার আবারও ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে নতুন করে ভূমিধস হয়েছে, নতুন নতুন জায়গায় বন্যা দেখা দিয়েছে। বন্যার কারণে মৃতের সংখ্যা বেড়ে চারজনে দাঁড়িয়েছে। খবর রয়টার্সের। গত শুক্রবার থেকে ভারী বৃষ্টিপাত কেন্দ্র করে নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের অকল্যান্ড শহরে বন্যা দেখা দেয়। পরিস্থিতি মোকাবিলায় সেখানকার ১৬ লাখ মানুষকে জরুরি অবস্থার মধ্যে রাখা হয়েছে। নিউজিল্যান্ডের আবহাওয়া বিভাগ আভাস দিয়েছে, আজ রোববার ও সোমবার আবহাওয়া পরিস্থিতি আরও খারাপ হতে পারে। ব্যাপক বৃষ্টিপাতের কারণে নতুন নতুন জায়গা প্লাবিত হতে পারে।নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় একটি এলাকায়ও জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। গতকাল শনিবার রাতে ওয়াইতোমো জেলায় এ জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এলাকাটির অবস্থান অকল্যান্ড থেকে প্রায় ২২০ কিলোমিটার দূরে। সূত্র: প্রথম আলো

ইরান-তুরস্ক সীমান্তে ভূমিকম্পে নিহত ২

ইরান ও তুরস্ক সীমান্তে একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯। ভূমিকম্পে এখন পর্যন্ত দুই প্রাণহানির খবর জানিয়েছে ইরানের সংবাদমাধ্যম।শনিবার স্থানীয় সময় রাত ১২টার পর ইরানের খোবি শহরের ১৪ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ পশ্চিমে তুরস্ক সীমান্ত এলাকায় ভূমিকম্পটি অনুভূত হয়। এর কেন্দ্রস্থল ছিল সমতলের ১০ কিলোমিটার গভীরে।ইরানের জাতীয় জরুরি সংস্থার মুখপাত্র মোজতবা খালেদী বলেন, ভূমিকম্পে দুজনের প্রাণহানি হয়েছে। এখন পর্যন্ত ১২২ জনের আহত হওয়ার খবর মিলেছে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলেছে, উদ্ধারকারী বাহিনী ভূমিকম্পকবলিত এলাকায় ছুটে গেছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হওয়ার কারণে সেখানে ভুগছে অনেক লোকজন। সূত্র: দৈনিক বাংলা।

Nagad

৩২১টি ট্যাংক দেবে পশ্চিমারা
একদিনেই যুদ্ধ থামাতেন ট্রাম্প

ইউক্রেনকে মোট ৩২১টি ভারী ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তার পশ্চিমা মিত্ররা। প্যারিসে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাদিম ওমেলচেংকো শুক্রবার ফ্রান্সের বিএফএম টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান তিনি। বলেন, আজ পর্যন্ত বিভিন্ন দেশ আনুষ্ঠানিকভাবে ৩২১টি ভারী ট্যাংক ইউক্রেনকে দেওয়ার কথা নিশ্চিত করেছে। সিএনএন।ভাদিম ওমেলচেংকো বলেন, ইউক্রেনকে ট্যাংক দেওয়ার ব্যাপারে একেক দেশের একেক রকমের শর্ত রয়েছে তবে আমরা যত তাড়াতাড়ি সম্ভব ট্যাংক পেতে চাই। কোন দেশ ইউক্রেনকে কতটি ট্যাংক দেবে সাক্ষাৎকারে সে তথ্য জানাননি ওমেলচেংকো। বুধবার যুক্তরাষ্ট্র এবং জার্মানিসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ ইউক্রেনকে ভারী ট্যাংক সরবরাহ করার প্রতিশ্রুতি দেয়। সিএনএন। এদিকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, তিনি ক্ষমতায় থাকলে মাত্র এক দিনের মধ্যেই এ যুদ্ধ থামিয়ে দিতে পারতেন। অবশ্য তিনি থাকলে এ যুদ্ধ লাগতই না বলে দাবি করেছেন তিনি। বর্তমান প্রশাসনকে পাগল আখ্যা দিয়ে তিনি অনতিবিলম্বে এই যুদ্ধ থামানোর আহ্বান জানিয়েছেন। বাইডেনের প্রশাসন ইউক্রেনে ৩১টি ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত ঘোষণার দুদিন পর ট্রাম্প এ ঘোষণা দিলেন। হিন্দুস্তান টাইমস। শুক্রবার নিজের ট্রুথ সোশ্যাল মিডিয়ায় ট্রাম্প বলেন, তিনি যদি এখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে থাকতেন, তাহলে ২৪ ঘণ্টার মধ্যেই এই বিধ্বংসী যুদ্ধ বন্ধ করে দিতেন। সূত্র: যুগান্তর

জারদারির বিরুদ্ধে হত্যা চক্রান্তের অভিযোগ ইমরান খানের

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান বলেছেন, সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি তাকে হত্যার নতুন এক চক্রান্তের পেছনে আছেন। এ জন্য পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান জারদারি একটি ‘সন্ত্রাসী গোষ্ঠীকে টাকাও দিয়েছেন’ বলে অভিযোগ তার। শুক্রবার টেলিভিশনে সম্প্রচারিত এক বক্তৃতায় ইমরান এ বিস্ফোরক অভিযোগ করেন বলে ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে। সাবেক এ প্রধানমন্ত্রী তার বক্তৃতায় বলেন, ক্ষমতাচ্যুত হওয়ার পরপরই তাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। আগে এক জনসভায় সমর্থকদের বলেছিলাম, চারজন লোক আছে, যারা আমাকে হত্যার পরিকল্পনা করছে। এ কথা বলায় ওই পরিকল্পনা ভ-ুল হয়ে গিয়েছিল। তারপর ধর্মের নামে আমাকে ‘শেষ করে দেওয়ার’ নতুন পরিকল্পনা ‘প্ল্যান বি’ হয়। কিন্তু আমি সেটাও জানতে পারি এবং দুটো জনসভায় ওই পরিকল্পনা উন্মোচন করে দিই,’ বলেন ইমরান। লংমার্চে ওয়াজিরাবাদে তার ওপর হওয়া হামলার প্রসঙ্গ টেনে তিনি আরও বলেন, ‘এসব চক্রান্তকারীরা প্রায় সফল হয়ে গিয়েছিল, কিন্তু আল্লাহ আমাকে বাঁচিয়েছেন।’ ‘এখন তারা প্ল্যাস সি বানিয়েছে, আর জারদারি এর পেছনে আছেন। তার আছে অফুরন্ত অবৈধ অর্থ। সিন্ধু সরকারের কাছ থেকে লুট করা যে অর্থ তিনি নির্বাচনে কাজে লাগান, বিধায়ক কেনেন। যেখানেই নির্বাচন হোক না কেন, খাইবার পাখতুনখোয়া বা গিলগিত-বালতিস্তান তিনি সেখানে সমানে টাকা ঢালেন। ‘তিনি একটি জঙ্গি গোষ্ঠীকে টাকা দিয়েছেন। তার সহায়তাকারীরা সংস্থার প্রভাবশালী লোকজন। তিন দিক থেকে সিদ্ধান্ত হয়েছে, তারা পরবর্তী অপরাধ কার্যকরের পরিকল্পনা সাজিয়েছে,’ বলেছেন পিটিআই চেয়ারম্যান ইমরান। তবে যে চক্রান্তই হোক না কেন, সুস্থ হওয়ার পর ফের রাস্তায় নামবেন বলেও সমর্থকদের প্রতিশ্রুতি দেন ওয়াজিরাবাদে হামলায় আহত ইমরান। সূত্র: বিডি প্রতিদিন ।

পেরুতে বাস খাদে পড়ে নিহত ২৪

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে বাস দুর্ঘটনায় কমপক্ষে ২৪ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার ভোরে দেশটির উত্তরাঞ্চলে একটি যাত্রীবাহী বাস পাহাড়ের খাদে পড়ে এই প্রাণহানির ঘটনা ঘটে। বার্তাসংস্থা রয়টার্স রোববার এক প্রতিবেদনে জানায়, দুর্ঘটনাকবলিত ওই বাসটিতে ৬০ জন আরোহী ছিলেন। পেরুর পরিবহন তত্ত্বাবধায়ক সংস্থা (সুট্রান) এক বিবৃতিতে এই দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে। তবে ওই বিবৃতিতে দুর্ঘটনায় কোনও প্রাণহানি বা আহতের তথ্য উল্লেখ করা হয়নি।সুট্রান জানিয়েছে, পেরুর উত্তরাঞ্চলে এল আল্টো জেলায় কিউ’ওরিয়াংকা ট্যুরস আগুইলা ডোরাডা নামক একটি কোম্পানির বাস দুর্ঘটনায় পড়ার পর এই ঘটনা ঘটে। রয়টার্স বলছে, পেরুতে সড়ক দুর্ঘটনা তুলনামূলকভাবে সাধারণ বিষয়। কারণ দেশটির অনেক চালক বিপজ্জনক রাস্তায় এবং যথাযথ প্রশিক্ষণ ছাড়াই যানবাহন চালিয়ে থাকেন। সূত্র: সমকাল

বিশ্ব মূল্যস্ফীতির ওপর চীনের অর্থনৈতিক পুনরুদ্ধারের প্রভাব

নভেল করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে টানা তিন বছর কঠোর বিধিনিষেধ পালন করেছে চীন। সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের জিরো কভিডনীতির কারণে ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হয়েছে, অর্থনীতি নানা সংকটের মুখোমুখি হয়েছে। তবু কঠোর অবস্থা থেকে সরেনি চীন সরকার। গত বছরের শেষদিকে যখন বিশ্বের প্রায় সব দেশ বিধিনিষেধ তুলে নিয়ে সীমান্ত খুলে দিয়ে পূর্ণগতিতে ব্যবসা শুরু করল, তখন আন্দোলনে নামে চীনের সাধারণ মানুষ। এর একপর্যায়ে বিধিনিষেধ তুলে নিতে অনেকটা বাধ্য হয় সরকার। বিশ্লেষকরা বলছেন, চীনে অর্থনৈতিক কার্যক্রম শুরু হলে তা বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, এটা যেমন সঠিক তেমনি মূল্যস্ফীতির শঙ্কাও বাড়িয়ে তুলতে পারে। খবর সিএনএন। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন সবচেয়ে বড় ভোগ্যপণ্যের বাজারও। এ অর্থনীতি নবজীবন পেলে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল, শিল্প খাতে ব্যবহৃত ধাতবসামগ্রী এবং খাদ্যপণ্যের দামের ওপরও চাপ পড়বে। কারণ অর্থনীতি গতি ফিরে পেলে স্বাভাবিকভাবেই তেল ও অন্যান্য ভোগ্যপণ্যের চাহিদা বাড়বে। সূত্র: বণিক বার্তা।

বিশ্বভারতীর জমি দখলের অভিযোগে আবারও অমর্ত্য সেনকে চিঠি

বেআইনিভাবে বিশ্বভারতীর ১৩ ডেসিমেল জমি দখল করে রেখেছেন- এই অভিযোগ তুলে জমি ফেরত চেয়ে মঙ্গলবার নোবেলবিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে চিঠি দিয়েছিল বিশ্বভারতী কর্তৃপক্ষ। তার তিন দিনের মাথায় আরও একটি চিঠি গেল তাঁর বাড়ি ‘প্রতীচী’তে। এই চিঠিতে বিশ্বভারতীর পক্ষ থেকে আইনি পদক্ষেপ নেওয়ারও ইঙ্গিত দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, ‘আপনি (অমর্ত্য সেন) ওই জমি যত দ্রুত সম্ভব বিশ্বভারতীকে ফিরিয়ে দিন। তা নাহলে দেশের আইন আপনাকে এবং বিশ্বভারতী, যাকে আপনি খুব ভালবাসেন, দুই পক্ষকেই বিড়ম্বনায় ফেলবে। আপনি জানেন, অবৈধভাবে দখল করে রাখা জমি পুনরুদ্ধারে দেশে নির্দিষ্ট আইনি প্রক্রিয়া রয়েছে।’এদিকে জমি-বিতর্ক প্রসঙ্গে অমর্ত্য সেন আগেই বলেছিলেন, ”আদালতে যাওয়ার কোনোরকম ইচ্ছা আমার নেই। তবে আমার উকিলের চিঠি একবার গিয়েছে। আরেকবার নিশ্চয়ই যাবে।” শুক্রবার সকালেও তিনি বলেন, ”আমি আদালতে যাচ্ছি না। সেটা ভয়ে যাচ্ছি না, এমনটা যদি উপাচার্য মনে করে থাকেন, তাহলে তার চিন্তাশক্তি নিয়ে আমাদের ভাবার কারণ আছে।” জমি বিতর্ক প্রসঙ্গে তিনি আরও বলেন, ”উপাচার্য যদি মাথা খাটিয়ে নতুন তথ্য বের করে থাকেন, তাহলে সেটি কোথা থেকে এল, তার জবাব তাঁকেই দিতে হবে।” তবে বিশ্বভারতীর নতুন করে চিঠি দেওয়ার বিষয়ে এখন পর্যন্ত অমর্ত্য সেনের কোনো মন্তব্য পাওয়া যায়নি। সূত্র: বিজনেস স্ট্যান্ডর্ড।

চীনের সঙ্গে ২০২৫ সালের মধ্যেই যুদ্ধ, ধারণা মার্কিন জেনারেলের

মার্কিন এক চার-তারকা জেনারেল তার লেখা এক মেমোতে বলেছেন, যুক্তরাষ্ট্র আগামী দুই বছরের মধ্যেই চীনের সঙ্গে যুদ্ধে জড়াবে বলে বলছে তার অনুভূতি।তবে তার এ বক্তব্য যুক্তরাষ্ট্রের সামরিক পর্যালোচনার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় বলে মন্তব্য করেছেন পেন্টাগনের কর্মকর্তারা।“আশা করছি, ভুল প্রমাণিত হোক। কিন্তু আমার প্রখর অনুভূতি বলছে, ২০২৫ সালেই লড়বো আমরা,” সামরিক নেতৃত্বকে লেখা মেমোতে এমনটাই বলেছেন মোটামুটি এক লাখ ১০ হাজার সদস্যের এয়ার মোবিলিটি কমান্ডের প্রধান জেনারেল মাইক মিনিহান।চিঠিতে ১ ফেব্রুয়ারি তারিখ থাকলেও সেটি শুক্রবারই পাঠানো হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।চার-তারকা এই জেনারেলের দৃষ্টিভঙ্গি পেন্টাগনের ভাবনার প্রতিনিধিত্ব না করলেও তাইওয়ানের কর্তৃত্ব নিতে চীনের সম্ভাব্য পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন পর্যায়ে যে উদ্বেগ রয়েছে, তা স্পষ্ট বোঝা যাচ্ছে। চীন তাইওয়ানকে তার বিচ্ছিন্ন ভূখণ্ড মনে করে; নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় স্বশাসিত দ্বীপটির ওপর বল প্রয়োগের সম্ভাবনাও উড়িয়ে দেয় না বেইজিং। সূত্র: বিডি নিউজ

ইসরায়েল-ফিলিস্তিন দুই রাষ্ট্রের তত্ত্ব কি অকার্যকর বা ব্যর্থ হয়ে গেছে

ফিলিস্তিনের জেনিনে ইসরায়েলের ভয়াবহ সামরিক অভিযানের কয়েকদিনের মধ্যেই শুক্রবার জেরুসালেমে একটি ইহুদি প্রার্থনাস্থলে বন্দুকধারীর গুলিতে অন্তত সাতজন নিহত হয়েছে। আর সাম্প্রতিক সময়ে দু’পক্ষের মধ্যে এমন হামলা ও সহিংসতা তীব্র আকার নেয়ায় প্রশ্ন উঠছে, ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানে যে দ্বি-রাষ্ট্র তত্ত্ব এসেছিলো – তার কী কোনো ভবিষ্যৎ আছে? নাকি এটি কার্যত বাতিল হয়ে গেছে? দীর্ঘদিন ধরে চলমান ইসরাইল-ফিলিস্তিনের সংকট নিরসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ শর্তই ছিল দুই পক্ষের জন্য আলাদা দুটি দেশ। আর এই দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের তত্ত্বটি এসেছিলো ১৯৯৩ সালে অসলো শান্তি আলোচনার মাধ্যমে এবং দু’পক্ষই তাতে সম্মত হয়েছিল। কিন্তু পরিস্থিতি এখন অনেকটাই বদলে গেছে এবং এক সময়ে ইসরায়েলের সাথে বৈরি সম্পর্ক ছিলো এমন কয়েকটি মুসলিম দেশ এখন ইসরায়েলের সাথে স্বাভাবিক সম্পর্ক তৈরি করেছে। সূত: বিবিসি বাংলা।