আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২৩

জার্মানির লেপার্ড ট্যাংক কর্নেট মিসাইলের সহজ শিকারে পরিণত হবে: রাশিয়া

২০০৬ সালে লেবাননে ইসরায়েলি আক্রমণের সময় হিজবুল্লাহ সফলভাবে ইসরায়েলি ট্যাংকের বিরুদ্ধে কর্নেট মিসাইল ব্যবহার করেছিল।গত ১ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান রসটেক দেশটির সংবাদসংস্থা তাসকে জানিয়েছে, ইউক্রেনকে ন্যাটোভুক্ত দেশগুলোর প্রতিশ্রুত জার্মান লেপার্ড ২ ট্যাংককে সহজেই ট্যাংকবিধ্বংসী মিসাইল কর্নেট দিয়ে ধ্বংস করা যাবে।লেপার্ড ২ একটি অত্যাধুনিক ও সুরক্ষিত ট্যাংক হলেও রসটেকের দাবি, এটি অজেয় কিছু নয়। খবর দ্য ইউরেশিয়ান টাইমস-এর।রাশিয়ান এ প্রতিষ্ঠানটির আরও দাবি, পুরোনো মডেলের বহনযোগ্য ট্যাংকবিধ্বংসী মিসাইল ব্যবস্থা দিয়েও লেপার্ড ২ ধ্বংস করা সম্ভব।কর্নেট মিসাইল ছাড়াও ১২৫ মিলিমিটার ম্যাংগো বর্মভেদী (আর্মার-পিয়ার্সিং) গোলা এবং আকাশ থেকে নিক্ষিপ্ত ভিকর ও আটাকা মিসাইলের কাছেও নিরাপদ নয় লেপার্ড ২ ট্যাংক।তাস’র ওই প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ান ট্যাংকগুলোর মতো লেপার্ড ট্যাংকে এক্সপ্লোসিভ রিঅ্যাকটিভ আর্মার নেই। এর ফলে এগুলো রাশিয়ান যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা ভিকর ও আটাকা মিসাইলের কাছে অনিরাপদ। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

সিআইএ প্রধানের মন্তব্য
ইউক্রেনের ভাগ্য নির্ধারণ আগামী ছয় মাসেই

ইউক্রেন যুদ্ধের ফলাফল নির্ধারণে আগামী ছয় মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক বিল বার্নস। বৃহস্পতিবার জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে এক ভাষণে তিনি এ ভবিষ্যদ্বাণী করেন। তিনি দাবি করেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আলোচনায় বসার জন্য মোটেই আগ্রহী নন। ফলে যুদ্ধক্ষেত্রেই এ সংকটের সমাধান খুঁজতে হবে। আগামী ছয় মাসেই যুদ্ধের ফল নির্ধারণ হতে পারে। এর চাবি আমাদের হাতেই থাকবে বলে মনে হচ্ছে। এটি স্পষ্ট যে তিনি (পুতিন) ইউক্রেনে আর অগ্রসর হতে পারবেন না। গত বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধে প্রথমদিকে ইউক্রেনের খেরসন, দোনেৎস্ক, লুহানস্ক, খারকিভসহ বেশ কিছু কৌশলগত জায়গা দখলে নেয় রুশ বাহিনী। পরবর্তীতে খারকিভ ও খেরসনের একাংশ পুনরুদ্ধার করে জেলেনস্কির সরকার। হারানো ভূখণ্ড পুনরুদ্ধারে পশ্চিমাদের অস্ত্র সহায়তায় পাল্টা হামলা চালাচ্ছে ইউক্রেনীয় সেনারা। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, জার্মানিসহ ইউরোপের অধিকাংশ দেশই ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে আসছে। সূত্র: বিডি প্রতিদিন।

বেলুন কাণ্ডে ব্লিংকেনের চীন সফর স্থগিত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের চীন সফর স্থগিত হয়েছে। যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন শনাক্তের পর এ ঘোষণা এল। খবর বিবিসি। গতকাল শুক্রবার (৩ ফেব্রুয়ারি) মার্কিন কর্মকর্তারা এ কথা জানান। এর আগে প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানায়, যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত স্পর্শকাতর’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে চীনা গোয়েন্দা বেলুন। কিন্তু বেইজিংয়ের দাবি ছিল, এটি আবহাওয়া সংক্রান্ত গবেষণার বেলুন।যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বেলুন প্রবেশ করায় দুঃখও প্রকাশ করে চীন। এ প্রেক্ষাপটে ব্লিংকেনের নির্ধারিত সফর স্থগিত হয়। সূত্র: বণিক বার্তা।

Nagad

৮০ বছর পর ফের জার্মান ট্যাংকের মুখোমুখি রাশিয়া

ইউক্রেনে আক্রমণকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানির বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে তুলনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার স্ট্যালিনগ্রাদের লড়াইয়ের ৮০তম বার্ষিকী উদ্যাপনের সমাপনী অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এই তুলনা করেন। খবর বিবিসির। ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠানোর বিষয়ে জার্মানির সিদ্ধান্তের কথা উল্লেখ করে রুশ প্রেসিডেন্ট দাবি করেছেন, ইতিহাস নিজেই পুনরাবৃত্তি ঘটাচ্ছে। পুতিন বলেন, এটি অবিশ্বাস্য, কিন্তু সত্য। আবারও আমরা জার্মান লেপার্ড ট্যাংকের হুমকিতে। গত বছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সর্বাত্মক আক্রমণ শুরু করে রাশিয়া। হামলার পর পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অস্ত্র ও সহযোগিতা পাঠাতে শুরু করে। স্ট্যালিনগ্রাদের আধুনিক নাম ভোলগোগ্রাদে দেওয়া ভাষণে পুতিন ইঙ্গিত দিয়েছেন, ইউক্রেনে চলমান যুদ্ধে প্রচলিত অস্ত্র ব্যবহারে সীমাবদ্ধ থাকবে না রাশিয়া। পুতিন বলেন, যুদ্ধক্ষেত্রে যারা রাশিয়ার পরাজয়ের প্রত্যাশা করছে তারা হয়তো বুঝতে পারছে না যে রাশিয়ার সঙ্গে আধুনিক যুদ্ধ তাদের জন্য ভিন্ন হবে। আমরা আমাদের ট্যাংক তাদের সীমান্তে পাঠাচ্ছি না। কিন্তু এমনটি করার সামর্থ্য আমাদের রয়েছে। সশস্ত্র সরঞ্জাম ব্যবহারে আমরা নিজেদের আটকে রাখব না। সবাইকে এটি মনে রাখতে হবে। ‘ব্যাটল অব স্ট্যালিনগ্রাদ’-এর শেষ হওয়া উদ্যাপনে ভোলগোগ্রাদে রয়েছেন পুতিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে এই লড়াইয়ের নির্ণায়ক ভূমিকা ছিল। এই লড়াইয়ে জার্মানির প্রায় ৯১ হাজার সেনাকে বন্দি করেছিল রাশিয়া। এতে যুদ্ধের গতি বদলে যায়। এই লড়াইয়ে ১০ লাখের বেশি মানুষ নিহত হয়েছেন। সূত্র: যুগান্তর।

নাইজেরিয়ায় বন্দুকধারী-নিরাপত্তারক্ষী সংঘর্ষে নিহত ৪০

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় রাজ্য কাটসিনায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে বন্দুকধারীদের সংঘর্ষে ৪০ জনের বেশি নিহত হয়েছে। আগামী ২৫ ফেব্রুয়ারি দেশটিতে সংসদ সদস্য এবং রাষ্ট্রপতি নির্বাচনের আগে বৃহস্পতিবার এ সহিংসতা হলো। খবর আল জাজিরার।গত শুক্রবার রাজ্য পুলিশের মুখপাত্র গাম্বো ইসাহ বলেন, স্থানীয়ভাবে দস্যু হিসেবে পরিচিত একটি সশস্ত্র গোষ্ঠী কাটসিনার বাকোরি এলাকার একটি গ্রামে আক্রমণ করে। তারা গবাদি পশু লুট করে জঙ্গলে পালিয়ে যায়। এ সময় স্থানীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা জড়ো হয়ে তাদের তাড়া করেন। পরে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধলে ওই প্রাণহানির ঘটনা ঘটে।পুলিশ কর্মকর্তা ইসাহ বলেন, এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনতে যৌথ নিরাপত্তা অভিযান চালানো হচ্ছে। তবে এ সংঘর্ষে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে দুটি নিরাপত্তা সূত্র। প্রশাসন বলছে, সংঘর্ষের পর গত শুক্রবার ঝোঁপের মধ্য থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়। আহতদের উদ্ধার করে রাজ্যের কংকরা হাসপাতালে নেয়া হয়েছে। সূত্র: দৈনিক বাংলা।

হামলায় জ্বলছে ইউক্রেনের শপিংমল

প্রায় এক বছর ধরে চলা যুদ্ধে প্রতিদিনই অনেক বেসামরিক নিরীহ মানুষ হারাচ্ছে ইউক্রেন। ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে অনেক স্থাপনা। গতকাল শুক্রবারও দেশটির খেরসন এলাকায় রুশ বাহিনীর হামলায় আগুন ধরে যায় একটি শপিংমলে। এতে মারা যায় তিনজন। এ ছাড়া আহত হয় আরও বেশ কয়েকজন সিএনএন-সূত্র: কালবেলা

চীনের বেলুন আমেরিকার আকাশে গেল কিভাবে?

আমেরিকার আকাশে চীনের একটি রহস্যজনক বেলুন দেখার পর সেদেশে সফর বাতিল করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।চীন স্বীকার করেছে যে, সেটি তাদের একটি বেসামরিক আবহাওয়া পর্যবেক্ষক বেলুন, যা তার নির্ধারিত পথ থেকে সরে গেছে। যুক্তরাষ্ট্রের আকাশে যাওয়ায় তারা দুঃখপ্রকাশ করেছে।তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সন্দেহ করছেন, এটি চীনা একটি নজরদারী বেলুন। বিষয়টি নিয়ে দুই দেশের সম্পর্কের আরেকদফা অবনতির আশঙ্কা দেখা দিয়েছে।বেলুনটি কি পথ হারাতে পারে ?মন্টানার বিলিংস শহরের আকাশে দেখা যাওয়ার আগে এটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়ে উড়ে এসেছে। এ ধরনের বেলুন সাধারণ হিলিয়াম গ্যাসে ভরা বেলুন হয়ে থাকে। এটি আকাশের অনেক উঁচুতে উড়তে সক্ষম হয়।বেলুনের নীচের অংশে একটি সৌরশক্তির প্যানেল থাকে, যা থেকে বেলুনটি পরিচালনার শক্তি যোগানো হয়।এর নীচেই ক্যামেরা, রাডার, সেন্সর এবং যোগাযোগের সরঞ্জামগুলো থাকে। সূত্র: বিবিসি বাংলা।

চিলিতে দাবানলে ১৩ মৃত্যু
গ্রীষ্মকালীন দাবদাহ দক্ষিণ গোলার্ধের দেশটিতে দাপিয়ে বেড়াচ্ছে

চিলিতে বিস্তৃত অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানলে অন্তত ১৩ জনের মৃত্যু এবং ১৪ হাজার হেক্টরের মতো এলাকা পুড়ে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।গ্রীষ্মকালীন দাবদাহ দক্ষিণ গোলার্ধের দেশটিতে দাপিয়ে বেড়াচ্ছে বলেও জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, দাবানলে রাজধানী সান্তিয়াগোর ৫০০ কিলোমিটার দক্ষিণের অঞ্চল বিয়োবিওর সান্তা হুয়ানা শহরে এক দমকলকর্মীসহ ১১ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে দক্ষিণাঞ্চলীয় লা আরুকানিয়াতে একটি জরুরি সহায়তার হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সেটির চালক ও যন্ত্রপাতি ঠিক করার এক কারিগরের মৃত্যু হয়েছে, বলেছেন চিলির কৃষিমন্ত্রী। সূত্র: বিডি নিউজ।

মিয়ানমারে পশ্চিমের মুনাফা

দুই বছর আগে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থান হয়। অং সান সু চির নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সামরিক জান্তা। এরপর থেকে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মতো অনেক দেশই দেশটির ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে। সর্বশেষ সামরিক জান্তা ক্ষমতা দখলের দুই বছর পূর্তিতে নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা এসেছে পশ্চিমা দেশগুলো থেকে; বিশেষ করে মিয়ানমার অয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজের (এমওজিই) কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। কিন্তু এর মধ্যেই যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদন প্রকাশ করে হইচই ফেলে দিয়েছে। সংবাদমাধ্যমটি বলছে, বাইরে নিষেধাজ্ঞা দিলেও জান্তার সঙ্গে ব্যবসা করে পশ্চিমা তেল-গ্যাস কোম্পানিগুলো গেল দুই বছরে বিপুল মুনাফা করেছে। কিছু দিন আগে মিয়ানমারে পশ্চিমা কোম্পানিগুলোর অস্ত্র বাণিজ্যের বিষয়টিও আলোচনায় এসেছিল। র্ডিয়ান বলছে, বিশ্বের বড় বড় জ্বালানি তেল ও গ্যাস কোম্পানিগুলোর আয়ের বিপরীতে দেওয়া করসংক্রান্ত নথি তাদের হাতে এসেছে। এসব নথিতে জান্তার সঙ্গে ব্যবসা করে পশ্চিমা কোম্পানিগুলোর মুনাফার বিষয়টি উঠে এসেছে। ফাঁস হওয়া নথিতে দেখা যাচ্ছে, সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারে কোটি কোটি ডলার কামানো তেল ও গ্যাসক্ষেত্রের ঠিকাদারের অধিকাংশই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের। গার্ডিয়ান জানাচ্ছে, যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান তেল কোম্পানি হ্যালিবার্টন, বেকার হাগস, ডায়মন্ড অফশোর ড্রিলিং, শ্লামবেজসহ যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের কোম্পানিগুলো মিয়ানমার থেকে কোটি কোটি ডলার মুনাফা করছে। সূত্র: দেশ রুপান্তর

 

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা বেলুন: আসলে কী ঘটছে?

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা বেলুন ঢুকে পড়ায় দু’ দেশের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্রের অভিযোগ, বেলুনটি গোয়েন্দা নজরদারির কাজে ব্যবহার করছে চীন। এ ঘটনায় ক্ষমা চেয়ে বেইজিং বলেছে এটি নিছকই আবহাওয়ার তথ্য সংগ্রহের কাজে ব্যবহার হচ্ছে। এই ঘটনা কেন্দ্র করে আসন্ন চীন সফর বাতিল করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। সূত্র: চ্যানেল আই অনলাইন।