আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২৩

কেন জেট জ্বালানির ওপর নিষেধাজ্ঞা চান বিরোধীরা

দুই বছর আগে একটি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করার পর থেকে দেশটির সামরিক শাসনের বিরোধিতাকারী বিভিন্ন গ্রুপের সঙ্গে লড়াই করছে মিয়ানমারের সামরিক বাহিনী। এসব গ্রুপের মধ্যে রয়েছে সশস্ত্র সংগঠন পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) নামে পরিচিত বেসামরিক মিলিশিয়া এবং নির্বাচিত রাজনীতিবিদদের একটি দল জাতীয় ঐক্য সরকার (এনইউজি)। জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, গত বছর মিয়ানমারের সেনাবাহিনী অন্তত ৬৭০টি বিমান হামলা চালিয়েছে। হামলার এ সংখ্যা আগের বছরের তুলনায় ১২ গুণ বেশি।অন্যান্য অভিযানের মধ্যে রয়েছে একটি বিদ্রোহী প্রশিক্ষণ শিবিরে বোমা হামলা। গত জানুয়ারির ওই হামলায় ভারতীয় সীমান্তে চীন রাজ্যে পাঁচজন যোদ্ধাকে হত্যা করা হয়েছিল। গত অক্টোবরে কেআইএ অঞ্চলে একটি সংগীত কনসার্টেও একটি বিমান হামলা চালিয়েছিল দেশটির সামরিক বাহিনী, যাতে প্রায় ৮০ ব্যক্তি নিহত হয়। জাতিসংঘের ধারণা অনুযায়ী, মিয়ানমারের ১১ লাখ মানুষকে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে হয়েছে মূলত বোমা হামলার কারণে। দুই বছরের সংঘাতে সেখানে মোট প্রাণহানির সংখ্যা ৩১ হাজার ২২। সূত্র: প্রতিদিনের বাংলাদেশ

আটটি দামি সেক্স টয় চুরি

স্পেনের একটি সেক্স টয় প্রতিষ্ঠান থেকে আটটি দামি সেক্স টয় চুরি হয়েছে। এর মধ্যে ছয়টি স্বর্ণের প্রলেপ (গোল্ড প্লেটেড) দিয়ে তৈরি। গত শুক্রবার প্রতিষ্ঠানটির একজন বিক্রয় নির্বাহী এ তথ্য নিশ্চিত করেন। খবর এএফপির। ড্রিমলাভ নামের ওই প্রতিষ্ঠান থেকে চুরি যাওয়া সেক্স টয়গুলোর একেকটির মূল্য ১৫ থেকে ১৬ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় ১৭ থেকে ১৮ লাখ টাকা)। কার্যক্ষমতার ভিত্তিতে সেক্স টয়গুলোর দাম নির্ধারণ করা হয়ে থাকে। ড্রিমলাভের বিক্রয় নির্বাহী ইদিয়ারেদ আপোন্তে এএফপিকে বলেন, বুধবার রাতে চোরেরা প্রতিষ্ঠানের সদর দপ্তরের একটি গুদামে ঢুকে সেক্স টয়গুলো চুরি করেছে। দক্ষিণাঞ্চলীয় শহর সেভিল থেকে ১০ কিলোমিটার (৬ মাইল) পূর্বে এই গুদামের অবস্থান। আপোন্তে এএফপিকে বলেন, চোরেরা কমপক্ষে আটটি সেক্স টয় চুরি করতে পেরেছে। সেই সঙ্গে আরও ২৫ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় ২৯ লাখ টাকা) নগদ অর্থও চুরি হয়েছে। সূত্র: প্রথম আলো

শান্তি পরিকল্পনা বাস্তবায়ন করার তাগিদ আসিয়ানের

মিয়ানমারের সামরিক জান্তাকে আবারও রাজনৈতিক সংকট সমাধানের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান। জোটভুক্ত দেশগুলোর মন্ত্রীরা সামরিক জান্তাকে ‘পাঁচ দফা শান্তি পরিকল্পনা’ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। ইন্দোনেশিয়ায় দুই দিনব্যাপী বৈঠক শেষে গতকাল শনিবার এই প্রস্তাব দেওয়া হয়। চলতি বছরের শেষ নাগাদ ১০ দেশের জোটটির শীর্ষ সম্মেলনের আগে মন্ত্রীদের এই বৈঠক হলো। এ বৈঠকের আয়োজক ইন্দোনেশিয়া আসিয়ান জোটের বর্তমান সভাপতি এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতি।
মিয়ানমারের অব্যাহত সামরিক শাসনের পরিপ্রেক্ষিতে উদ্ভূত সংকট সমাধানে আসিয়ান জোটের ওপর চাপ রয়েছে দীর্ঘদিন ধরে। এর ধারাবাহিকতায় ইন্দোনেশিয়ার জাকার্তার বৈঠকে মিয়ানমার পরিস্থিতি গুরুত্বের সঙ্গে আলোচনায় আসে। সূত্র: কালের কণ্ঠ

Nagad

চীনের বেলুন যুক্তরাষ্ট্রের আকাশে গেল কীভাবে

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের বেলুন ওড়া নিয়ে দুই দেশের রাজনৈতিক অঙ্গনে উত্তাপ ছড়িয়েছে। বেলুন বিতর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বেইজিংয়ে নির্ধারিত সফর বাতিল করেছেন।চীন স্বীকার করেছে, বেসামরিক আবহাওয়া পর্যবেক্ষক বেলুনটি যা তার নির্ধারিত পথ থেকে সরে গেছে। যুক্তরাষ্ট্রের আকাশে বেলুনটি উড়ে যাওয়ায় দুঃখ প্রকাশ করেছে। তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সন্দেহ করছেন, এটি চীনা একটি নজরদারি বেলুন। মার্কিন সামরিক বাহিনী শুক্রবার জানায়, বেলুনটি যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলের আকাশে উড়ছে। এটি ৬০ হাজার ফুট উঁচুতে আকাশে ভেসে যাচ্ছে।
গত বুধবার যুক্তরাষ্ট্রের মন্টানার বিলিংস শহরের আকাশে বেলুনটির উপস্থিতি শনাক্ত হয়। মার্কিন কর্মকর্তারা বলছেন, এটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়ে উড়ে এসেছে। সূত্র: দৈনিক বাংলা।

মন্দার শঙ্কার মধ্যেও যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান বেড়েছে

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্বজুড়ে মন্দার শঙ্কা সৃষ্টি হয়েছে। নভেল করোনাভাইরাসজনিত মহামারীর প্রভাব কাটিয়ে ওঠার আগেই শুরু হওয়া এ যুদ্ধ বিশ্বকে নতুন সমস্যার মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। তবে মন্দার শঙ্কার মধ্যেও সদ্যসমাপ্ত জানুয়ারিতে কর্মসংস্থান বেড়েছে। মার্কিন শ্রম বিভাগের তথ্য অনুযায়ী, গত মাসে নতুন কর্মক্ষেত্রে প্রবেশ করেছেন ৫ লাখ ১৭ হাজার কর্মী।
বিশ্লেষকরা বলছেন, এ সংখ্যা প্রত্যাশার চেয়ে অনেক বেশি। এর মাধ্যমে বেকারত্বের হার ৩ দশমিক ৪ শতাংশ কমে গেছে, যা ১৯৬৯ সালের পর সর্বনিম্ন। বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটি এখন দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং ঋণের উচ্চহারের কারণে এক ধরনের মিশ্র সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। বেশ কয়েকটি পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছর মন্দার আশঙ্কা অনেক বেশি। বিশেষ করে ভোক্তা ব্যয় কমে যাওয়া, উৎপাদনে ধীরগতি এবং বাড়ি বিক্রির পরিমাণ অনেক বেশি কমে গেছে, যার সূত্র ধরেই মন্দার পূর্বাভাস দেয়া হচ্ছে। সম্প্রতি এক জরিপে দেখা গেছে, অর্ধেকের বেশি মার্কিনি মনে করে, দেশের অর্থনীতি এরই মধ্যে মন্দায় পতিত হয়েছে। সূত্র: বণিক বার্তা।

চীনা বেলুন: আটলান্টিকের ওপর ভূপাতিত করল আমেরিকা

যুক্তরাষ্ট্রের আকাশজুড়ে যে দৈত্যাকার চীনা বেলুনটি ঘোরাফেরা করছিলো এবং মার্কিনদের দাবি অনুযায়ী আমেরিকার ভূখণ্ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনার ওপর যেটি গুপ্তচরবৃত্তি চালাচ্ছিলো, সেই বেলুনটিকে মিসাইল ছুঁড়ে নামিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।
প্রতিরক্ষা বিভাগ নিশ্চিত করেছে যে তারা ফাইটার জেট ব্যবহার করে যুক্তরাষ্ট্রের জলসীমায় বেলুনটি নামিয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় পরে “বেসামরিক চালকবিহীন বিমানে হামলার জন্য মার্কিনদের শক্তি প্রয়োগের বিরুদ্ধে তীব্র অসন্তোষ ও প্রতিবাদ” প্রকাশ করেছে।মার্কিন টিভি নেটওয়ার্কের ফুটেজে দেখা গিয়েছে একটি ছোট বিস্ফোরণের পর বেলুনটি সমুদ্র লক্ষ্য করে পড়ে যাচ্ছে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

কেন গুলি করছে না যুক্তরাষ্ট্র?

যুক্তরাষ্ট্রের আকাশে এসে রীতিমতো বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে চীনের গোয়েন্দা বেলুন। একদিন নয়, গত কয়েকদিন ধরেই। কিন্তু কি এক আতঙ্কে যেন সব জেনেশুনেও বেলুনে গুলি করছে না ওয়াশিংটন। মার্কিন আকাশে হঠাৎ চীনের গোয়েন্দা বেলুনের মতো এই অসহায় পর্যবেক্ষণের বিষয়টিও সমান শোরগোল তুলেছে গোটা বিশ্বে। সবার মুখেই একই কথা-এত পর্যবেক্ষণ-ট্র্যাকিংয়ের পরও কেন ভূ-পাতিত করছে না যুক্তরাষ্ট্র? আর এত অত্যাধুনিক প্রযুক্তি থাকার পরেও কেনই বা শুধু বেলুন বেছে নিল বেইজিং?

তিনটি বাসের সমান বিশালাকার বেলুন নিয়ে শত রকমের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে যুক্তরাষ্ট্র-কানাডা। কর্মকর্তারা জানান, বেলুনটি যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সংবেদনশীল স্থানের উপর দিয়ে ভ্রমণ করেছে। মন্টানার উপর দিয়ে অতিক্রম করার সময় সবার নজরে আসে। এই অঞ্চলটিতে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাইলো রয়েছে। কর্মকর্তারা জানান, বেলুনটিতে গুলি করে ভূপাতিত করা সম্ভব। তবে পতনের ধ্বংসাবশেষের সম্ভাব্য ক্ষতি বেলুনের ঝুঁকির চেয়েও বেশি। বৃহস্পতিবার একজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, এটি আমরা কেন গুলি করছি না? এতে আমাদের জন্য আর কিছু না থাকলেও ঝুঁকি রয়েছে। এখন প্রথম প্রশ্ন হচ্ছে, যুক্তরাষ্ট্রের নাগরিকদের তাৎক্ষণিক বা দীর্ঘমেয়াদি কোনো ক্ষতি হবে কিনা? উত্তর হলো ‘না’। দ্বিতীয়ত যদি বলেন, এটা কি বেসামরিক বিমান চলাচলের জন্য হুমকি সৃষ্টি করবে কিনা? আমাদের মূল্যায়ন বলে ‘না’। তৃতীয়ত, এটি কি বুদ্ধিমত্তার ক্ষেত্রে হুমকি সৃষ্টি করবে? এই প্রশ্নের উত্তর ও ‘না’। তবু আমরা এটিকে ভূ-পাতিত করছি না কারণ এর ধ্বংসাবশেষ জনবহুল কোনো অঞ্চলে পড়ে জানমালের ক্ষতি করতে পারে। চীনা – সূত্র: যুগান্তর।

কেন গুলি করছে না যুক্তরাষ্ট্র?

যুক্তরাষ্ট্রের আকাশে এসে রীতিমতো বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে চীনের গোয়েন্দা বেলুন। একদিন নয়, গত কয়েকদিন ধরেই। কিন্তু কি এক আতঙ্কে যেন সব জেনেশুনেও বেলুনে গুলি করছে না ওয়াশিংটন। মার্কিন আকাশে হঠাৎ চীনের গোয়েন্দা বেলুনের মতো এই অসহায় পর্যবেক্ষণের বিষয়টিও সমান শোরগোল তুলেছে গোটা বিশ্বে। সবার মুখেই একই কথা-এত পর্যবেক্ষণ-ট্র্যাকিংয়ের পরও কেন ভূ-পাতিত করছে না যুক্তরাষ্ট্র? আর এত অত্যাধুনিক প্রযুক্তি থাকার পরেও কেনই বা শুধু বেলুন বেছে নিল বেইজিং? তিনটি বাসের সমান বিশালাকার বেলুন নিয়ে শত রকমের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে যুক্তরাষ্ট্র-কানাডা। কর্মকর্তারা জানান, বেলুনটি যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সংবেদনশীল স্থানের উপর দিয়ে ভ্রমণ করেছে। মন্টানার উপর দিয়ে অতিক্রম করার সময় সবার নজরে আসে। এই অঞ্চলটিতে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাইলো রয়েছে। কর্মকর্তারা জানান, বেলুনটিতে গুলি করে ভূপাতিত করা সম্ভব। তবে পতনের ধ্বংসাবশেষের সম্ভাব্য ক্ষতি বেলুনের ঝুঁকির চেয়েও বেশি। বৃহস্পতিবার একজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, এটি আমরা কেন গুলি করছি না? এতে আমাদের জন্য আর কিছু না থাকলেও ঝুঁকি রয়েছে। এখন প্রথম প্রশ্ন হচ্ছে, যুক্তরাষ্ট্রের নাগরিকদের তাৎক্ষণিক বা দীর্ঘমেয়াদি কোনো ক্ষতি হবে কিনা? উত্তর হলো ‘না’। দ্বিতীয়ত যদি বলেন, এটা কি বেসামরিক বিমান চলাচলের জন্য হুমকি সৃষ্টি করবে কিনা? আমাদের মূল্যায়ন বলে ‘না’। তৃতীয়ত, এটি কি বুদ্ধিমত্তার ক্ষেত্রে হুমকি সৃষ্টি করবে? এই প্রশ্নের উত্তর ও ‘না’। তবু আমরা এটিকে ভূ-পাতিত করছি না কারণ এর ধ্বংসাবশেষ জনবহুল কোনো অঞ্চলে পড়ে জানমালের ক্ষতি করতে পারে। চীনা কর্মকর্তারা বেলুনের কথা স্বীকার করলেও জানিয়েছেন, বেলুনটি বেসামরিক। এটি গবেষনার কাজে ব্যবহৃত হচ্ছিল। সূত্র: যুগান্তর ।

বাখমুত নিয়ন্ত্রণে লড়ে যাবে ইউক্রেন : জেলেনস্কি

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ বাহিনীর ঘিরে ফেলা বাখমুত শহরের নিয়ন্ত্রণ কিয়েভ বাহিনী সহজে ছেড়ে দেবে না জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মস্কোর সেনারা ইউক্রেনীয় ওই ‘দুর্গে’ তুমুল আক্রমণ অব্যাহত রেখেছে। কয়েক মাস ধরেই দুই পক্ষের লড়াইয়ের কেন্দ্রে অবস্থান করছে এ শহর। শুক্রবার কিয়েভে ইউরোপীয় ইউনিয়ন নেতাদের এক সম্মেলনে বাখমুত প্রসঙ্গে জেলেনস্কি বলেন, তাদের বাহিনী যতক্ষণ সম্ভব বাখমুতের নিয়ন্ত্রণ ধরে রাখার চেষ্টা করে যাবে। ‘কেউ বাখমুতকে সমর্পণ করবে না। যতক্ষণ পারি আমরা প্রাণপণে লড়াই চালিয়ে যাব,’ তিন সপ্তাহের মধ্যে দুবার কিয়েভ যাওয়া ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লায়েনের পাশে দাঁড়িয়ে ইউক্রেন প্রেসিডেন্ট এমনটাই বলেছেন বলে জানিয়েছে আলজাজিরা। ‘যদি অস্ত্র সরবরাহে গতি আসে, বিশেষ করে দূরপাল্লার অস্ত্র, আমরা কেবল বাখমুত ধরেই রাখব না, দনবাস দখলমুক্ত করাও শুরু করব,’ দোনেৎস্ক ও লুহানস্ক প্রদেশের কথা উল্লেখ করে বলেন জেলেনস্কি। এদিকে মস্কো বলছে, তারা একাধিক দিক থেকে বাখমুত ঘিরে ফেলেছে। এখন একটি গুরুত্বপূর্ণ সড়কের দখল নিতে লড়ছে, যা ইউক্রেনীয় বাহিনীর রসদ সরবরাহের জন্যও গুরুত্বপূর্ণ। ইউরোপীয় ইউনিয়নের একাধিক কর্মকর্তার দুই দিনের সফরের শেষ প্রান্তে জেলেনস্কি বাখমুত প্রসঙ্গে তাঁর দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করার পাশাপাশি তাঁর দেশকে দ্রুত ইউরোপীয় ইউনিয়নে যুক্ত করে নেওয়ারও তাগাদা দিয়েছেন। যত দ্রুত সম্ভব ইউরোপীয় ইউনিয়নে যুক্ত হতে চলতি বছরই আলোচনা শুরু করতে নিজের আগ্রহের কথাও জানিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট। ‘আমাদের উদ্দেশ্য স্পষ্ট। ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ নিয়ে আলোচনা শুরু। সূত্র: বিডি প্রতিদিন।

জং ধরা, পুরনো বিমানবাহী রণতরী আটলান্টিকে ডুবিয়ে দিল ব্রাজিল

ব্রাজিল তাদের বাতিল একটি বিমানবাহী রণতরী আটলান্টিক মহাসাগরে ডুবিয়ে দিয়েছে বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী। ১৯৬০-র দশকে ফ্রান্সে নির্মিত এই রণতরী সমুদ্র ও সামুদ্রিক খাদ্যের চেইনকে দূষিত করবে, পরিবেশবাদীদের এমন সতর্কবার্তার পরও শুক্রবার ব্রাজিলের উত্তপূর্ব উপকূলের কাছে এটি ডুবিয়ে দেওয়া হয়, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।পরিবেশগত ঝুঁকির কারণে তুরস্ক ৩২ হাজার টনের এই পরিত্যক্ত নৌযানটিকে তার জলসীমায় প্রবেশ করতে না দেওয়ার পর সেটিকে ব্রাজিলে ফিরিয়ে আনা হয়, তারপর থেকে এটি উপকূলেই ভাসমান ছিল।রণতরী সাও পাওলোকে ‘পরিকল্পিত ও নিয়ন্ত্রিত উপায়ে’ ডুবানো হয়েছে, বিবৃতিতে বলেছে ব্রাজিলের নৌবাহিনী। উপকূল থেকে সাড়ে তিনশ কিলোমিটার দূরে ব্রাজিলের আওতাধীন জলসীমায় সাও পাওলোর খোল ডুবিয়ে দেওয়া হয়েছে, সেখানে সমুদ্রের গভীরতা ছিল ৫ হাজার মিটার; মৎস্য আহরণ ও বাস্তুসসংস্থানের ক্ষতি কমাতে ওই জায়গাটি বেছে নেওয়া হয়, বলেছে তারা। সূত্র: বিডি নিউজ