নিজ শহর চট্টগ্রামে আইয়ুব বাচ্চুর গিটার প্রদর্শনী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২৩

ছবি- সংগৃহীত

সম্প্রতি প্রয়াত ব্যান্ড কিংবদন্তি আইয়ুব বাচ্চুর গিটার নিয়ে ঢাকার সফিউদ্দীন শিল্পালয়ে একটি প্রদর্শনী হয়েছে। সেই প্রদর্শনীটি কিংবদন্তির প্রয়াণের পরে সীমিত আকারে এটাই ছিল প্রথম কোনো প্রদর্শনী। এবার বাচ্চুর নিজ শহর চট্টগ্রামে হতে যাচ্ছে আরেকটি প্রদর্শনী। এই তথ্য নিশ্চিত করেছে এলআরবি।

দলটি বলছে, ‍“সাগরের রুপালি ঢেউ আর রুপালি গিটারের শহর। কিংবদন্তি আইয়ুব বাচ্চুর স্মৃতির শহর। আইয়ুব বাচ্চুর হাত ধরে আমাদের সংগীতের এক রূপকথার যাত্রা শুরু হয়েছিল এই শহরেই।”

দলটি আরও বলছে, “আগামী ১১ ফেব্রুয়ারি আইয়ুব বাচ্চু ফাউন্ডেশনের উদ্যোগে চট্টগ্রামের বেস্ট ওয়েস্টার্ন অ্যালায়েন্স (আগ্রাবাদ) হোটেলে প্রদর্শিত হতে যাচ্ছে রক আইকনের স্মৃতিবিজড়িত গিটার ও অন্যান্য স্মৃতি স্মারক প্রদর্শনীটি। এদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীটি।”

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সংগীত জগতে তার পথচলা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালে এলআরবি ব্যান্ড গঠন করেন আইয়ুব বাচ্চু। এর প্রথম অ্যালবাম ‘এলআরবি’ বাজারে আসে ১৯৯২ সালে। এটাই দেশের প্রথম ডাবল অ্যালবাম।

৪০ বছরের গায়কী জীবনে ১২টি ব্যান্ড, ১৬টি একক ও বহু মিশ্র অ্যালবাম প্রকাশ হয়েছে আইয়ুব বাচ্চুর। এসবের পাশাপাশি গান গেয়েছেন বেশ কিছু চলচ্চিত্রেও। তার অসংখ্য দর্শকপ্রিয় গানের তালিকায় ‘সুখ’, ‘একদিন ঘুম ভাঙা শহরে’, ‘ফেরারি মন’, ‘এই রুপালি গিটার’, ‘হাসতে দেখো’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘চলো বদলে যাই’ সহ আছে বহু নাম।

২০১৮ সালের ১৮ অক্টোবর আইয়ুব বাচ্চু হঠাৎ করেই তার অগণিত ভক্ত-শ্রোতাকে কাঁদিয়ে চিরতরে চলে যান না ফেরার দেশে।

Nagad

সারাদিন/০৫ ফেব্রুয়ারি/এমবি