ভূমিকম্পের ২২ ঘণ্টা পর জীবিত এক নারী উদ্ধার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৩

ছবি- সংগৃহীত

তুরস্কে ও সিরিয়ায় ভয়াবহ দুইটি ভূমিকম্পের ২২ ঘণ্টা পর এক নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সানলিউরফা প্রদেশ থেকে ওই নারীকে উদ্ধার করা হয়।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘আনাদোলু এজেন্সি’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

আনাদোলু জানিয়েছে, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সানলিউরফা প্রদেশে ভূমিকম্প আঘাত হানার ২২ ঘণ্টা পর একজন নারীকে উদ্ধার করা হয়েছে। ওই নারীকে উদ্ধারের পর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সোমবার (০৬ ফেব্রুয়ারি) ভোরে মানুষ ঘুমিয়ে ছিলেন, ঠিক সেই মুহূর্তে তুরস্ক-সিরিয়া সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল সিরিয়া সীমান্তবর্তী গাজিয়ানতেপ শহরের কাছে। পরে দুপুরে ৭ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে।

বৈরি আবহাওয়ার মধ্যে দু’দেশের উদ্ধারকারী দল রাতভর অভিযান চালিয়েছে। এখনও চলছে উদ্ধারকাজ। এখন পর্যন্ত এই দুর্যোগে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৬৫ জনে।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে ‘আনাদোলু এজেন্সি’ জানিয়েছে, এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ৯২১ জন। আহত হয়েছেন আরও ১৫ হাজার ৮৩৪ জন।

Nagad

সিরিয়ায় সর্বশেষ ১ হাজার ৪৪৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। তুরস্কে ও সিরিয়া দু’দেশ মিলিয়ে মৃতের সংখ্যা ৪ হাজার ৩৬৫ জনে পৌঁছেছে।

সারাদিন/০৭ ফেব্রুয়ারি/এমবি