এবার কানাডার আকাশে ‘রহস্যময়’ বস্তু ভূপাতিত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২৩

মার্কিন এফ-২২ যুদ্ধবিমান, ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের ‘গুপ্তচর বেলুন’ দেখা যাওয়ার পর এবার উত্তর আমেরিকার কানাডার আকাশে দেখা গেলো ‘রহস্যময়’ অজ্ঞাত এক উড়ন্ত বস্তু।

স্থানীয় সময় শনিবার (১১ ফেব্রুয়ারি) মার্কিন বিমানবাহিনীর একটি যুদ্ধবিমান অজ্ঞাত ওই বস্তুটিকে গুলি করে ভূপাতিত করেছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিষয়টি নিশ্চিত করেছেন। রোববার (১২ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি, দ্য গার্ডিয়ান’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

জাস্টিন ট্রুডো বলেন, সর্বশেষ বস্তুটি ‘কানাডার আকাশসীমা লঙ্ঘন’ করেছিল। পরে উত্তর-পশ্চিম কানাডার ইউকুনের আকাশে সেটি গুলি করে ভূপাতিত করা হয়।

বিবিসি বলেছে, কানাডা ও যুক্তরাষ্ট্র- উভয় দেশের যুদ্ধবিমানই ওই অজ্ঞাত বস্তু ভূপাতিত করতে ধাওয়া করে। শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান ইউএস-এফ-২২ বস্তুটি ভূপাতিত করে। গত সপ্তাহে উত্তর আমেরিকায় ভূপাতিত করা এটি তৃতীয় অজ্ঞাত বস্তু।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টুইটারে লিখেছেন, “আমি কানাডার আকাশসীমা লঙ্ঘনকারী অজ্ঞাত একটি বস্তুকে ভূপাতিত করার নির্দেশ দিয়েছিলাম। মার্কিন নোরাড কমান্ড ইউকনের আকাশে থাকা বস্তুটিকে গুলি করে নামিয়েছে।”

Nagad

জাস্টিন ট্রুডো আরও লিখেছেন, “বস্তুটিকে ভূপাতিত করতে কানাডা ও যুক্তরাষ্ট্রের বিমানগুলো মোতায়েন করা হয়েছিল এবং একটি মার্কিন এফ-২২ যুদ্ধবিমান সফলভাবে সেটিকে গুলি করে নামিয়েছে।”

ট্রুডোর টুইটের পর হোয়াইট হাউসের কর্মকর্তারাও বিষয়টি নিশ্চিত করে বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যৌথভাবে বস্তুটিকে গুলি করার নির্দেশ দিয়েছিলেন।

এর আগে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী একটি চীনা বেলুন ভূপাতিত করে। আর গত শুক্রবার আলাস্কার আকাশ থেকে ছোট গাড়ির মতো আকারের অনির্দিষ্ট একটি বস্তু ভূপাতিত করা হয়।

সারাদিন/১২ ফেব্রুয়ারি/এমবি