জনসংখ্যা বাড়াতে চীনে বিয়ে করলেই ৩০ দিনের ছুটি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৩

চীনে বিবাহ ও জন্মহার বাড়াতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে দেশটির কর্তৃপক্ষ। এবার বিয়ে করলেই ওই দম্পতিদের ৩০ দিনের ছুটি দেওয়ার কথা জানিয়েছে চীনের কয়েকটি প্রদেশের ঊর্ধ্বতনরা।

গত মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) চীনের শাসকগোষ্ঠী- কমিউনিস্ট পার্টির মুখপত্র পিপলস ডেইলি হেলথ এই কথা জানান। লন্ডন-ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণত চীনে বিয়ের জন্য মাত্র তিন দিন ছুটি পাওয়া যায়। কিন্তু কিছু কিছু প্রদেশে চলতি মাস থেকেই আরও বেশি ছুটি পাচ্ছে জনগণ।

পিপলস ডেইলি হেলথের তথ্য অনুযায়ী, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গানসু ওশানসিতে বিয়ের জন্য চাকরিজীবীরা ৩০ দিনের ছুটির সাথে পাবেন বেতন ও বোনাস। আর সাংহাইয়ের বাসিন্দারা ১০ দিনের ছুটি পাবেন। তবে সিচুয়ান প্রদেশের বাসিন্দারা আগের ছুটি অর্থাৎ তিনদিন করেই পাবেন।

চীনের সাউথওয়েস্টার্ন ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্সের সামাজিক উন্নয়ন গবেষণা ইনস্টিটিউটের ডিন ইয়াং হাইয়াংকে উদ্ধৃত করে পিপলস ডেইলি হেলথ জানায়, জন্মহার বাড়ানোর একটি কার্যকর উপায় হলো বৈবাহিক ছুটি বৃদ্ধি।

উল্লেখ্য, গত ৬০ বছরের মধ্যে প্রথমবারের মতো জনসংখ্যা কমেছে চীনে। এতেই দুশ্চিন্তার ভাঁজ দেশটির শীর্ষস্থানীয়দের মধ্যে। এমনকি বিয়ের পরিমাণও দেশটিতে কমে গেছে। জনগণ বৃদ্ধি করতে এমন অভিনব সিদ্ধান্ত নেন তারা।

Nagad

সারাদিন/২৩ ফেব্রুয়ারি/এমবি