হৃদরোগ রোধে বেদানার ম্যাজিক

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, মার্চ ১, ২০২৩

পরিসংখ্যান জানাচ্ছে, বিশ্বের সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারায় হৃদরোগে। বিশ্বে প্রতিবছর হৃদরোগে ১৭.৯ মিলিয়ন মানুষ মৃত্যুবরণ করছে। বাংলাদেশে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর হার প্রায় ২৭ শতাংশ। প্রতি হাজারে ১০ জন শিশু হৃদরোগে আক্রান্ত হচ্ছে। প্রতি পাঁচ যুবকের মধ্যে একজন হৃদরোগের ঝুঁকিতে। খাদ্যাভ্যাস, শারীরিক ব্যায়ামের অভাব, ধূমপান ও ডায়াবেটিসের কারণে হৃদরোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

তাই খাওয়াদাওয়া থেকে দৈনন্দিন জীবনযাপন, সর্বত্র কড়া নজর রাখা প্রয়োজন। নয়তো কখন কোন রোগ এসে হৃদ্‌যন্ত্রে বাসা বাঁধে, তা বলা কঠিন। কিন্তু নানা নিয়ম সত্ত্বেও হৃদরোগ ঠেকানো যাচ্ছে না।

চিকিৎসকের মতে, অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, বাইরের তেলমশলা জাতীয় খাবার খাওয়া, যথেষ্ট ঘুম না হওয়া, লবণ জাতীয় খাবার বেশি খাওয়া এই কারণগুলো হৃদরোগের নেপথ্যে রয়েছে। শরীরের যত্ন নেওয়া, সুষম খাবার খাওয়া এবং মানসিক চাপ কম নেওয়া এই তিনটি নিয়ম মেনে চললে হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়ানো সম্ভব।

তবে এই তালিকায় রয়েছে একটি ফল। পুষ্টিবিদদের মতে, প্রতি দিন যদি একটিও বেদানা খাওয়া যায়, তা হলে হৃদরোগ দূরে রাখা সম্ভব।

বেদানায় রয়েছে বহু উপকারী পুষ্টিগুণ, শরীরের খেয়াল রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে হার্টের যত্ন নিতে চোখ বন্ধ করে ভরসা করতে পারেন বেদানার উপর। অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ বেদানা ধমনিতে রক্ত চলাচল সচল রাখতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। সেই রক্ত যাতে জমাট বেঁধে না যায়, সেই দিকেও সমান নজর বেদানার।

উচ্চ রক্তচাপ থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। তাই চিকিৎসকরা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বলেন। বেদানা সেই কাজটি করে। রোজ অন্তত এক গ্লাস করে বেদানার রস খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে বলেই মনে করছেন চিকিৎসকরা।

Nagad

স্কটল্যান্ডের এডিনবার্গের কুইন মার্গারেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে, যে সব পুরুষদের টানা দু’সপ্তাহ ধরে রোজ একগ্লাস করে বেদানার রস খাওয়ানো হয়েছে তাদের টেস্টোস্টেরন গড়ে ২৪% বৃদ্ধি পেয়েছে। পুরুষদের শরীরে প্রধান সেক্স হরমোন এই টেস্টোস্টেরন। এই হরমোনের ক্ষরণ কম হলে ছেলেদের একাধিক সমস্যা দেখা দেয়।

একই গবেষণায় বলা হয়েছে, যে বেদানা ইরেক্টাইল ডিসফাংশন অর্থাৎ পুরুষত্বহীনতারও চিকিৎসা করতে পারে। মানসিক চাপ, উদ্বেগ, আত্মবিশ্বাসের অভাব এবং ভয় ইরেক্টাইল ডিসফাংশনের প্রধান কারণ। এই গবেষণায় দেখানো হয়েছে বেদানা মানসিক উদ্বেগগুলোকে নিয়ন্ত্রণ করে পৌরুষত্ব রক্ষা করে।

সারাদিন/০১ মার্চ/এমবি