চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নিয়োগে উপাচার্যের দুর্নীতি

দেশের স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ইদানীং প্রায় আলোচনায় থাকছে। এর মধ্যে শিক্ষক নিয়োগে দুর্নীতি অন্যতম। এবার অভিযোগ উঠেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের বিরুদ্ধে। তিনি মিথ্যা তথ্যদাতা প্রার্থীকে শিক্ষক নিয়োগ করতে সুপারিশ করেছেন। জানা যায়, আবেদনপত্রে মিথ্যা তথ্য দাতা অভি বড়ুয়া নাম্নী এক প্রার্থীকে শিক্ষক পদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সবার আগে নিয়োগের সুপারিশ করেছেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এ নিয়ে দেশের বেশ প্রথম সারির গণমাধ্যমে নিউজ প্রকাশিত হয়েছে।

জানা যায়, অভি বড়ুয়া হলেন সহকারী প্রক্টর অরূপ বড়ুয়ার স্ত্রী। চারজনকে নিয়োগ দানের সুপারিশ করেছে ভাইভা বোর্ড। দু’দিন আগে (১৩ মার্চ) অনুষ্ঠিত চবির পালি বিভাগের শিক্ষক নিয়োগ পরীক্ষায় নিয়ম ভঙ্গ করে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে সহকারী প্রক্টর অরূপ বড়ুয়ার স্ত্রী অভি বড়ুয়াকে।

শুধু তা-ই নয়, পরীক্ষায় বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে না পারা, নিয়োগ পরীক্ষায় আবেদনের শর্তাবলি পূরণ না করাসহ সার্বিক বিষয়ে পালি বিভাগের সভাপতি ও ভাইভা বোর্ডের সদস্য শাসনানন্দ বড়ুয়া রুপন এ প্রার্থীর নিয়োগের বিষয়ে দ্বিমত পোষণ করেন। তা সত্ত্বেও চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের উপস্থিতিতে নিয়োগ বোর্ড বিতর্কিত প্রার্থী অভি বড়ুয়াকেই নিয়োগের জন্য সর্বপ্রথম সুপারিশ করেছে।

একইসঙ্গে দুই পদের বিজ্ঞপ্তি দেওয়া হলেও নিয়োগের জন্য ৪ জনকে সুপারিশ করা হয় নিয়োগ বোর্ড থেকে। এর মধ্যে সুপারিশের তালিকায় এক নম্বরেই রাখা হয়েছে সহকারী প্রক্টর অরূপ বড়ুয়ার স্ত্রী অভি বড়ুয়ার নাম। যদিও বিভাগ সূত্রে জানা গেছে, অতিরিক্ত দুই শিক্ষকের কোনো প্রয়োজনীয়তা নেই এখন।

এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হক গণমাধ্যমকে বলেন, যে বিষয়টি সামনে আসলো, এটি শিক্ষকতার জন্য হুমকি স্বরূপ। তা ছাড়া প্রার্থী যদি তার আবেদনপত্রে কোনো অসত্য তথ্য দেন বা তথ্য গোপন করেন, বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী তাকে নিয়োগ দেওয়ার কোনো সুযোগ নেই। সে তাও করেছেন। তথ্য গোপন করেছেন। বিষয়টি নিয়ে শিক্ষক সমিতি অবগত হয়েছে।

এ বিষয়ে একাধিক শিক্ষক বলেন, এই ধরণে ক্রটিপূর্ণ নিয়োগ প্রক্রিয়া বিশ্ববিদ্যালয়ের মানকে প্রশ্নবিদ্ধ করবে। সমাজে শিক্ষকদের প্রতি যে সম্মানটু আছে, তার থাকবে না। ধূলিসাৎ কেরে দেবে।

Nagad

সারাদিন. ১৮ মার্চ.