প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য পদে পুনরায় অধ্যাপক ড. অনুপম সেন

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ৩:১৫ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২৩

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে একুশে পদকপপ্রাপ্ত বরেণ্য শিক্ষাবিদ ড. অনুপম সেনের মেয়াদ আরও চার বছর বেড়েছে। তাকে উপচার্য পদে পুনরায় নিয়োগ দেওয়া হয়েছে। বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতি আবদুল হামিদ বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৩১ (১) ধারায় এ নিয়োগ দেন।

তিনি চট্টগ্রামে বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষে থাকা এই বিশ্ববিদ্যালয়ে ২০০৬ সাল থেকে দায়িত্ব পালন করছেন। পুনঃনিয়োগের পর অনুপম সেন এই বিশ্ববিদ্যালয়ের খ্যাতি উপমহাদেশ ছাড়িয়ে সারাবিশ্বে ছড়িয়ে দেয়ার স্বপ্নের কথা বলেছেন।

মঙ্গলবার (২১ মার্চ) প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি আব্দুল হামিদের সম্মতিতে শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

প্রিমিয়ার ইউনিভার্সিটির জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুনঃনিয়োগের আদেশ অনুযায়ী তিনি আরও চার বছর ‍উপাচার্য পদে দায়িত্ব পালন করবেন।

অধ্যাপক সেন চট্টগ্রাম মহানগরীতে জন্মগ্রহণ করলেও তাঁর গ্রামের বাড়ি পটিয়া উপজেলার ধলঘাটে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজতত্ত্বে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে তিনি সমাজতত্ত্বে এমএ ও পিএইচডি ডিগ্রি লাভ করেন। বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা প্রতিষ্ঠান রাউটলেজ এন্ড কেগানপল থেকে তাঁর ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এন্ড ক্লাশ ফরমেশন ইন ইন্ডিয়া’ গ্রন্থটি প্রকাশিত হয়েছিল। গ্রন্থটি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স গ্রন্থ হিসেবে পড়ানো হয়; যেমন, কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়, আমেরিকার ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়; সুইডেনের টিনবারজেন বিশ্ববিদ্যালয় (১৯৬৯ সালে অর্থনীতিতে ১ম নোবেল পুরস্কারপ্রাপ্ত টিনবারজেনের নামে এই বিশ্ববিদ্যালয়), ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়, জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়। এই গ্রন্থটি রাউটলেজ আবার প্রকাশ করেছে ২০১৭ সালে, ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন: ব্রিটিশ ইন ইন্ডিয়া’ শিরোনামে। এই গ্রন্থটি উন্নয়ন অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের অনেক গবেষক কর্তৃক বহুল উদ্ধৃত। গুগল স্কলারে এ পর্যন্ত গ্রন্থটির ১২১ বার উদ্ধৃত দেখা যাচ্ছে।

Nagad

অধ্যাপক সেনের পিতা বিরেন্দ্রলাল সেন ইংরেজিতে এমএ ও বিএল ডিগ্রি প্রাপ্ত ছিলেন এবং চট্টগ্রাম কোর্টে ওকালতি পেশায় নিযুক্ত ছিলেন। মাতা স্নেহলতা সেন বেথুন স্কুল থেকে তাঁর পাঠ সম্পন্ন করেন।

জানা যায়, এদিকে আরও চার বছরের জন্য উপাচার্য হিসেবে ড.অনুপম সেন নিয়োগ পাওয়ায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ব্যাপক আনন্দ-উৎসাহ সৃষ্টি হয়। সকাল থেকে নিজ কার্যালয়ে অভিনন্দনে ভাসছেন উপাচার্য। নিজ নিজ বিভাগে শিক্ষক-শিক্ষার্থীরা মিষ্টি বিতরণ করে, কেক কেটে আনন্দ উদযাপন করেছেন। ফুল আর শুভেচ্ছাবার্তা নিয়ে উপাচার্যের কার্যালয়ে গেছেন চট্টগ্রামের বিশিষ্টজনেরাও।

সমাজবিজ্ঞানী হিসেবে আন্তর্জাতিকভাবে খ্যাত ড. অনুপম সেন মোট ১৭টি গ্রন্থ রচনা করেছে। এর মধ্যে ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এন্ড ক্লাশ ফরমেশন ইন ইন্ডিয়া’ গ্রন্থ বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা প্রতিষ্ঠান রাউটলেজ এন্ড কেগানপল থেকে প্রকাশিত হয়েছিল। গ্রন্থটি কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়, আমেরিকার ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়, সুইডেনের টিনবারজেন বিশ্ববিদ্যালয়, ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়, জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স হিসেবে পড়ানো হয়।


সারাদিন. ২৩ মার্চ