আমরা দুর্বল পুতিন বুঝলে ধাক্কা দিতেই থাকবে: জেলেনস্কি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২৩

ছবি- সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যদি ইউক্রেনের সেনারা বাখমুট শহরে আত্মসমর্পণ করত তাহলে তার সরকার রাশিয়ার সাথে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক চাপের মুখে পড়তো।

বুধবার (২৯ মার্চ) বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস-এপি’কে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি এই কথা বলেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, “বাখমুট শহরে সেনারা আত্মসর্পণ করলে আমাদের সমাজ ক্লান্ত অনুভব করবে এবং সমাজ আমাকে রাশিয়ার সাথে আপোস করার জন্য চাপ সৃষ্টি করবে।”

ট্রেনে ভ্রমণরত অবস্থায় প্রেসিডেন্ট জেলেনস্কি এপি’কে এই সাক্ষাৎকার দেন এবং তিনি বেশিরভাগ কথা ইংরেজিতে বলেন। জেলেনস্কি বলেন, “বাখমুট শহর দখল করে নিতে পারলে রাশিয়া আরও বেশি সাহসী হয়ে উঠবে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তখন এই বিজয়কে পশ্চিমা বিশ্ব, তার নিজের দেশ, চীন এবং ইরানের কাছে বিক্রি করবে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, “পুতিন যদি বুঝতে পারেন আমরা দুর্বল তাহলে তিনি আমাদেরকে ধাক্কা দিতেই থাকবেন। কিন্তু আমরা আমাদের অবস্থান হারাতে চাই না।”

ওই সাক্ষাৎকারে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে কিয়েভ সফরের আমন্ত্রণ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, আমরা ইউক্রেনে তার (শি জিনপিং) সাথে সাক্ষাতে প্রস্তুত। আমি তার সাথে কথা বলতে চাই। সর্বাত্মক যুদ্ধের আগে আমি তার সাথে যোগাযোগ করেছি। কিন্তু যুদ্ধের এক বছরের বেশি সময় ধরে তার সাথে আমার যোগাযোগ হয়নি।

Nagad

সারাদিন/৩০ মার্চ/এমবি