স্মৃতিশক্তি কমে ও ক্লান্তি লাগে ভিটামিনের অভাবে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৪২ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০২৩

ভিটামিন শরীরের জন্য ভীষণই জরুরি। পরিসংখ্যান বলছে, প্রায় ৪৭ শতাংশ মানুষ এই ভিটামিনের অভাবে ভুগছেন। ভিটামিনের ঘাটতি থাকলে শরীরে নানা ধরনের সমস্যা শরীরে দেখা যায়। এক কথায় বলা যায়, যে কোনও ভিটামিনের ঘাটতি হলেই শরীরে নানা উপসর্গ দেয়। সবকটি ভিটামিনেরই আলাদা আলাদা ভূমিকা রয়েছে। এর মধ্যে ভিটামিনের তালিকায় গুরুত্বের দিক দিয়ে উপরের দিকে থাকে ভিটামিন বি।

সাধারণত নিরামিষ খাবারে ভিটামিন বি১২-এর পরিমাণ কম থাকে। ফলে যারা নিরামিষাশী, তাদের এই ভিটামিনের অভাবে ভোগার একটা আশঙ্কা থেকেই যায়। ভিটামিন, ফাইবার, মিনারেলস— শরীরের প্রতিটি উপাদানই খুবই গুরুত্বপূর্ণ। একটির অভাব ঘটা মানেই নানা রকম শারীরিক সমস্যা দেখা দেয়।

এই ভিটামিনের ঘাটতি থাকলে শরীরে নানা ধরনের সমস্যা শরীরে দেখা যায়। চরম ক্লান্তি, মেজাজ পরিবর্তন, ত্বকের পরিবর্তন, পেটের সমস্যা, স্মৃতিশক্তির কমে যাওয়া ইত্যাদিসহ আরও গুরুত্ব অসুস্থতার লক্ষণ হতে পারে ভিটামিন ১২ এর ঘাটতি। শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি পূরণে অবশ্যই খাদ্যতালিকায় পশুভিত্তিক বা সম্পূরক খাবর খেতে হবে।

এদিকে ভিটামিন বি কোনও একটি ভিটামিন নয়। বরং এই ভিটামিন একটি মস্ত বড় পরিবার। এই পরিবারের মধ্যে রয়েছে ৮টি ভিটামিন। এই সকল ভিটামিনকে একত্রে বলা হয় ভিটামিন বি কমপ্লেক্স। যেমন-১. ভিটামিন বি১ (থিয়ামিন) ২. ভিটামিন বি২ (রাইবোফ্ল্যাভিন)৩. ভিটামিন বি৩ (নিয়াসিন)৪. ভিটামিন বি৫ (প্যান্টোথেনিক অ্যাসিড) ৫. ভিটামিন বি৬ ৬. ভিটামিন বি৭ (বায়োটিন)৭. ভিটামিন বি৯ (ফোলেট বা ফলিক অ্যাসিড) ৮. ভিটামিন বি ১২।

এদিকে ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ এই ভিটামিন বি ১২ নিয়ে বলছে, শরীরে এই ভিটামিনের অভাব ঘটলে মাথা ঘোরা, মাথাব্যথা, হৃদ্‌স্পন্দন বেড়ে যাওয়ার মতো সমস্যা সবচেয়ে বেশি হয়। তাই ভিটামিন বি১২ বেশি আছে এমন খাবার বেশি করে খাওয়া জরুরি। প্রাণিজ খাবারে অপেক্ষাকৃত বেশি পরিমাণ মেলে ভিটামিন বি১২। ডিম, মাশরুম, বিভিন্ন ধরনের মাংস, মেটে, সামুদ্রিক মাছের মতো খাবার ভিটামিন বি১২-এর সমৃদ্ধ উৎস। তবে কম পাওয়া গেলেও নিরামিষ খাবারেও কিন্তু এই ভিটামিন বি-১২ পেতে পারেন।

দই:

Nagad

দইয়ে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক উপাদান রয়েছে, যা অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। কিন্তু জানেন কি দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি১২? দুগ্ধজাত খাবার ভিটামিন বি১২-এর অন্যতম উৎস।

পালংশাক:

শাকসবজি মাত্রেই স্বাস্থ্যকর। পালংশাক তার মধ্যে অন্যতম। এটি ‘সুপারফুড’ হিসাবে পরিচিত। ভিটামিন বি১২ তো রয়েছেই, এ ছাড়াও ফাইবার, মিনারেলস, ক্যালশিয়ামের মতো আরও অনেক স্বাস্থ্যকর উপাদানে সমৃদ্ধ পালংশাক।

বিট:

শরীরে ভিটামিন বি১২ এর ঘাটতি মেটাতে রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন বিট। আয়রন ও ভিটামিন বি১২ সমৃদ্ধ বিট শরীরে রক্ত সঞ্চালন সচল রাখে।

ছানার পানি:

শুধু ছানাতে নয়, ছানার জলেও রয়েছে অনেক গুণ। ছানার পানিতে রয়েছে অ্যালবুমিন ও গ্লোবিউলিন নামক প্রোটিন। যা শরীরে ভিতর থেকে শক্তি জোগাতে সাহায্য করে। ভিটামিন বি১২ থাকায় ছানার পানি হাড় ভাল রাখে, কিডনির সমস্যা কমাতেও সাহায্য করে

সারাদিন/ ৩১ মার্চ