৩৪ অভিযোগের পরও সুখবর পেলো ট্রাম্প

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়েছে। গত মঙ্গলবার (০৪ এপ্রিল) ট্রাম্পকে গ্রেপ্তার দেখানো হয় এবং অবশ্য কিছুক্ষণ পর ছাড়াও পান তিনি। এছাড়া সাবেক মার্কিন এই প্রেসিডেন্টের বিরুদ্ধে রয়েছে ৩৪টি অভিযোগ। তবে ট্রাম্প তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেছেন।

৩৪ অভিযোগে অভিযুক্ত ট্রাম্পের ভবিষ্যৎ কী, তা নিয়ে চলছে নানান আলোচনা। এরই মধ্যে বার্তাসংস্থা রয়টার্স ও আইপিএসওএসের এক জরিপে সুখবর পেলেন ডোনাল্ড ট্রাম্প।

জরিপ বলছে, এই পরিস্থিতিতে আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হিসেবে ট্রাম্পের সম্ভাবনার উন্নতি হয়েছে। ট্রাম্পের মামলা নিয়ে দ্বিধাবিভক্ত সাধারণ মার্কিন নাগরিকেরা।

গত মঙ্গলবার (০৪ এপ্রিল) ট্রাম্প গ্রেপ্তারের পরের দুই দিন বুধ এবং বৃহস্পতিবার এক জরিপ চালিয়েছে রয়টার্স ও আইপিএসওএস। এই জরিপ চালানো হয়েছিলো ১ হাজার ৪ জনের ওপর।

জরিপের ফলাফলে বলা হয়েছে, ৪৯ শতাংশ মার্কিন নাগরিক মনে করে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ এনে ফৌজদারি মামলা সঠিক পদক্ষেপই করা হয়েছে। দেখা গেছে, স্বঘোষিত ডেমোক্র্যাট সমর্থকদের ৮৪ শতাংশই মনে করে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা ঠিকই হয়েছে। আর ট্রাম্প যেহেতু রিপাবলিকান, সেহেতু দলটির সমর্থকদের মধ্য মাত্র ১৬ শতাংশ মনে করে মামলা ঠিকই আছে।

রিপাবলিকান সমর্থকদের মধ্যে ৪০ শতাংশ জানিয়েছে, ট্রাম্পকে অভিযুক্ত করার পর তাকে ভোট দেওয়ার ইচ্ছা তাদের আরও বেড়ে গেছে। ৩৮ শতাংশ জানিয়েছে, এই ঘটনায় তাদের সিদ্ধান্তে কোনও প্রভাব পড়বে না, তারা ট্রাম্পের পক্ষেই।

Nagad

আগামী বছরের নির্বাচনে রিপাবলিকান দলের কর্মীদের মধ্য ৫৮ শতাংশই ডোনাল্ড ট্রাম্পই চায়। মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে রিপাবলিকানদের মধ্য দ্বিতীয় অবস্থায় রয়েছেন ফ্লোরিডার গভর্নর ডি স্যান্টিস। তার পক্ষে রয়েছে ২১ শতাংশ সমর্থন।

তবে ট্রাম্পের বিরুদ্ধে ওঠা ৩৪টি অভিযোগের ব্যাপারে ৫৫ শতাংশ রিপাবলিকানসহ আমেরিকানদের প্রায় ৭৩ শতাংশ বিশ্বাস করে এই ঘটনাটি ঘটেছে।

উল্লেখ্য, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় সাবেক পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে তার পক্ষ থেকে মোটা অঙ্কের ঘুষ দেওয়া হয়। ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন তাকে ১ লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন। স্টরমি ড্যানিয়েলসের দাবি, ২০০৬ সালে ট্রাম্পের সাথে তার যৌন সম্পর্ক গড়ে উঠেছিল।

তবে ৭৬ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

সারাদিন/০৮ এপ্রিল/এমবি