ইতিহাসে সবচেয়ে বড় মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র-ফিলিপাইন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৬ অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০২৩

ছবি- সংগৃহীত

তাইওয়ানকে টার্গেট করে চারপাশে চীনের বড় আকারের মহড়া শেষ করার একদিন পরই সর্বকালের বৃহত্তম যৌথ সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র ও ফিলিপাইন। গতকাল (সোমবার) তাইওয়ান ঘিরে বেইজিংয়ের তিন দিনব্যাপী সামরিক মহড়ার শেষ করে চীন।

আজ (১১ এপ্রিল) মঙ্গলবার ফিলিপাইনের ইসাবেলা, কাগায়ান ও পালাওয়ান প্রদেশের আশপাশে পরিচালিত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের এই সামরিক মহড়া। দেশ দুটির ইতিহাসে এটাই সবচেয়ে বড় সামরিক মহড়া।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

বলা হচ্ছে, ওই তিনটি প্রদেশ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ ইসাবেলা ও কাগায়ানের উত্তর পাশে তাইওয়ানের অবস্থান। আর পালাওয়ান দক্ষিণ চীনে সাগরের বিতর্কিত স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের কাছে অবস্থিত। এই দ্বীপপুঞ্জে চীন রানওয়ে ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় সজ্জিত কৃত্রিম দ্বীপ তৈরি করেছে।

যুক্তরাষ্ট্র এরই মধ্যে তাদের সেনাবাহিনীকে স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের আশেপাশে পাঠিয়ে দিয়েছে। স্প্র্যাটলি দ্বীপপুঞ্জ ফিলিপাইনের অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত, কিন্তু বেইজিং এই অঞ্চলটিকে নিজেদের দাবি করে আসছে।

জানা গেছে, এবারের মহড়ায় ১৭ হাজারেরও বেশি সৈন্য অংশ নেবেন, যাদের মধ্যে ১২ হাজার যুক্তরাষ্ট্রের এবং ৫ হাজার ৪০০ জন সৈন্য ফিলিপাইনের। তাছাড়া এবার অস্ট্রেলিয়ান নৌবাহিনীর অন্তত ১০০ জনেরও বেশি সদস্য ২৮ এপ্রিল পর্যন্ত চলতে থাকা এই মহড়ায় অংশ নেবেন ও অন্যান্য ১২টি দেশের সামরিক কর্মীরা পর্যবেক্ষক হিসেবে অংশ নেবেন।

Nagad

বিবিসির প্রতিবেদনে জানিয়েছে, চীনের হুঁশিয়ারি উপেক্ষা করে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সফর করেন। ক্যালিফোর্নিয়ায় তিনি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সাথে বৈঠক করেন। এর প্রতিক্রিয়ায় তাইওয়ান ঘিরে তিন দিনের বড় ধরনের সামরিক মহড়া চালায় বেইজিং। গত ০৮ থেকে ১০ এপ্রিল পর্যন্ত তাইওয়ানের চারপাশে চলে এই সামরিক মহড়া।

চীনের এই সামরিক মহড়া শেষ হয় গতকাল (১০ এপ্রিল) সোমবার। এই মহড়া নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেন, এটা দায়িত্বজ্ঞানহীন আচরণ।

এর এক দিন পর আজ (১০ এপ্রিল) মঙ্গলবার যৌথ সামরিক মহড়া শুরু করে যুক্তরাষ্ট্র ও ফিলিপাইন। যদিও এই মহড়ার তারিখ আগে থেকে ঠিক করা ছিলো।

সারাদিন/১১ এপ্রিল/এমবি