যুদ্ধের মাঝেও রাশিয়ায় বৃহত্তম ঈদ জামাত, উচ্ছ্বসিত মুসলমানরা

রাশিয়া প্রতিনিধি:রাশিয়া প্রতিনিধি:
প্রকাশিত: ৫:১৬ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০২৩

মস্কো শহরের প্রাণকেন্দ্র অবস্থিত ক্যাথেড্রাল সেন্টারাল মসজিদ।

একমাস পবিত্র রমজান শেষে পরিপূর্ণ ধর্মীয় মর্যাদায়, গত শুক্রবার ২১ এপ্রিল ২০২৩, পবিত্র ঈদুল ফিতর এর ঈদের জামাত মস্কো সময় ৭.৪৫ মিনিটে অনুষ্ঠিত হলো রাশিয়ার রাজধানী মস্কোতে। শহরের প্রাণকেন্দ্র অবস্থিত ক্যাথেড্রাল সেন্টারাল মসজিদের ধারণ ক্ষমতা দশ হাজার লোকের জন্য হলেও প্রায় ২০ গুন বেশি ধর্মপ্রাণ মানুষের উপস্থিতি হয়েছিল।

রাশিয়াতে বসবাসকারী প্রায় ৭০/৭৫ দেশের মুসলিম এই জামায়াতে অংশগ্রহণ করেন। এতে মসজিদ প্রাঙ্গণের আশেপাশের রাস্তা বন্ধ করে দেওয়া হয় ও মুসল্লিরা রাস্তায় বসেই জামাতে শরিক হন। ঈদের দিন সরকারি ছুটি না হওয়ার সত্তেও অনুমানিক প্রায় ২ লক্ষ লোকের সমাগমে ঘটে এই ইউরোপের বৃহত্তম ঈদ জামাতে।

বরাবরের মতো কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে আঞ্চলিক প্রশাসন ও কনো ধরণের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি ছারাই পুরুষ মহিলা ও শিশুরা সুষ্ঠুভাবে সম্পন্ন করেন ঈদের জামাত। বসন্তের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায়, বিভিন্ন দেশের প্রবাসীরা তাদের নিজস্ব সাজসজ্জা নামাজ আদায় ও সৌহার্দ্য বিনিময় করেন।

উল্লেখ্য রাশিয়াতে দ্রুতগতিতে মুসলিমের সংখ্যা বৃদ্ধি পাওয়ায়। মুসলিম কমিউনিটির কার্যক্রম চোখে পড়ার মতো , যেমন মসজিদ প্রাঙ্গণ ইফতার মাহফিল ও ইসলামী ধর্মীয় অনুষ্ঠান এবার অনুষ্ঠিত হয়েছে রাজধানী মস্কোতে। যেখানে সুযোগ থাকে মুসলিম কমিউনিটির যে কোনো দেশের লোকের অংশগ্রহণের। প্রায় ১৪ কোটি জনসংখ্যার দেশে এখন মুসল্লিদের সংখ্যা ১.৫ কোটির উপরে। এছাড়াও কিছু প্রদেশ পুরোপুরি মুসলিম অধ্যুষিত যার মধ্যে কাজান, চেসনিয়া সহ আশেপাশের প্রদেশ উল্লেখযোগ্য।

ইউরোপের অন্য দেশের মতো মুসলিমদের উপর অনাকাঙ্ক্ষিত ঘটনা রাশিয়াতে হয় না। প্রত্যেক ধর্মের প্রতি রাষ্ট্রের নীতি ও রাশিয়ার জনগণের সংখ্যালঘু জনগণের উপর সম্মান প্রদর্শনীর জন্যই রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ধর্ম ইসলাম এখন স্বগৌরবে বেরে যাচ্ছে।

Nagad