ভয়াবহ দাবানলে পুড়ছে কানাডা, জরুরি অবস্থা জারি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, মে ৭, ২০২৩

ছবি- সংগৃহীত

কানাডার আলবার্টা প্রদেশজুড়ে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এই দাবানলের কারণে অন্তত ২৫ হাজার মানুষ তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এ অবস্থায় শনিবার (০৬ মে) কানাডার আলবার্টা প্রদেশে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

রোববার (০৭ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি, রয়টার্স’-এর প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

এক সংবাদ সম্মেলনে স্থানীয় সরকার এবং ক্ষমতাসীন ইউনাইটেড কনজারভেটিভ পার্টির (ইউসিপি) প্রধান ড্যানিয়েল স্মিথ বলেন, হাজার হাজার বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেওয়ার পর এই ঘোষণা দেওয়া হয়েছে।

এমন পরিস্থিতিটিকে ‘নজিরবিহীন’ হিসেবে উল্লেখ করেছেন আলবার্টার প্রধান ড্যানিয়েল স্মিথ। এছাড়া রাজ্যের এডসন শহরের ৮ হাজারের বেশি বাসিন্দাকে অনতিবিলম্বে শহর ছাড়তে বলা হয়েছে।

ড্যানিয়েল স্মিথ বলেন, একটি উষ্ণ ও শুষ্ক আবহাওয়ায় দাবানল সৃষ্টির কারণ। এতে এখন পর্যন্ত কমপক্ষে ১ লাখ ২২ হাজার হেক্টর জমি পুড়ে গেছে। অনেক এলাকার আগুন নিয়ন্ত্রণের বাইরে বলে প্রতিবেদনে বলা হয়েছে। সেখানে প্রবল বাতাস রয়েছে।

শনিবার মাউন্টেন সময় বিকেল ৫টায় আলবার্টার ২৪ হাজারের বেশি বাসিন্দাকে তাদের বাড়ি থেকে সরিয়ে নিরাপদ স্থানে নেওয়া হয়েছে। প্রদেশজুড়ে ১১০টি জায়গা দাবানলে পুড়ছে। ৩৬টি জায়গার দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

Nagad

প্রতিবেদনে বলা হয়েছে, দাবানলে সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলোর মধ্যে ড্রেটন উপত্যকা। এটি প্রাদেশিক রাজধানী এডমন্টন থেকে প্রায় ১৪০ কিলোমিটার দূরে। এছাড়া প্রায় ৫৫০ কিলোমিটার উত্তরে ফক্স লেকের পরিস্থিতিও শোচনীয়। সেখানে অন্তত ২০টি বাড়ি পুড়ে গেছে।

সারাদিন/০৭ মে/এমবি