যৌন নিপীড়নের মামলায় দোষী সাব্যস্ত ট্রাম্প, ৫০ লাখ ডলার জরিমানা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ, মে ১০, ২০২৩

ডোনাল্ড ট্রাম্প ও এলিজাবেথ জেন ক্যারল, ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছিলেন সাবেক মার্কিন সাংবাদিক-কলাম লেখক এলিজাবেথ জেন ক্যারল। এই লেখিকার ওপর যৌন নিপীড়নের প্রমাণও পাওয়া গেছে বলে জানিয়েছেন নিউইয়র্কের একটি আদালত।

ওই মামলায় ডোনাল্ড ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে ৫০ লাখ ডলার জরিমানা করেছে ম্যানহাটন ফেডারেল আদালত। মঙ্গলবার (০৯ মে) আদালতের গঠন করা জুরির সদস্যরা এই রায় দিয়েছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘রয়টার্স’, ‘বিবিসি’ ও ‘সিএনএন’র প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার বিচারকদের দলে ছয়জন পুরুষ এবং তিনজন নারী ছিলেন। তারা সবাই এই রায়ে একমত হয়েছেন।

বিচারকরা জানান, ডোনাল্ড ট্রাম্প ১৯৯৬ সালের বসন্তে একটি বিলাসবহুল ডিপার্টমেন্টাল স্টোরের ড্রেসিং রুমে লেখিকা ক্যারলকে যৌন নিপীড়ন করেছিলেন এবং তাকে ‘মিথ্যাবাদী’ হিসেবে চিহ্নিত করে মানহানি করেছেন।

ফেডারেল আদালতের ৯ সদস্যের বিচারকদের বোর্ড এই মামলায় ডোনাল্ড ট্রাম্পকে ৫০ লাখ ডলার জরিমানা করেন। বিচারকরা জরিমানার এই টাকা ক্যারলকে ক্ষতিপূরণ হিসেবে দিতে বলেছেন। প্রায় ৩ ঘণ্টা ধরে আলোচনা করে এই রায় দেন তারা।

Nagad

সিভিল ট্রায়ালের সময় ৭৯ বছর বয়সী ক্যারল সাক্ষী দেন, ৭৬ বছর বয়সী ট্রাম্প ১৯৯৫ বা ১৯৯৬ সালে ম্যানহাটনের বার্গডর্ফ গুডম্যান ডিপার্টমেন্ট স্টোরের ড্রেসিং রুমে তাকে ধর্ষণ করেছিলেন। তারপর ট্রাম্প তার ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে ২০২২ সালের অক্টোবরে একটি পোস্টে লিখেন, এটি একটি ‌‘প্রতারণা’ ও ‘মিথ্যা’।

এই রায়কে ‘সম্পূর্ণ অসম্মান’ বলে অভিহিত করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রায়ের পর ট্রুথ সোশ্যালে ট্রাম্প লিখেছেন, “সত্যিই আমার কোনো ধারণা নেই, এই নারী কে। এই রায় অপমানজনক।”

সারাদিন/১০ মে/এমবি