মোংলায় ‘এমভি ইমাম বোখারি’ ড্রেজারডুবির তদন্তে কমিটি

মোংলা বন্দরের সাত নম্বর জেটিতে যেন বড় জাহাজ ভিড়তে পারে সেজন্য বন্দরের নিজস্ব ড্রেজার এমভি ইমাম বোখারি দিয়ে বন্দরের খনন হচ্ছিল। জেটির নাব্য ফেরাতে খনন কাজের সময় কাটার যন্ত্রটি মাটির নিচে ঢুকে যায়। পরে জোয়ারের প্রবল স্রোতে ড্রেজারটি উল্টে গিয়ে পানিতে ডুবে যায়। ড্রেজারটি উদ্ধারের কাজ চলছে।

গত সোমবার (৮ মে) সকালে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় বন্দর কর্তৃপক্ষ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।

কমিটির সদস্যরা হলেন, চিফ হাইড্রোগ্রাফার লেফট্যানান্ট কমান্ডার ওবায়াদুর রহমান, মেরিন ও যান্ত্রিক বিভাগের প্রকৌশলী অনুপ চক্রবর্তী ও হারবার বিভাগের পাইলট শফিউল আজম।

সহকারী হারবার মাস্টার (অপারেশন) আমিনুর রহমান এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, বন্দরের নিজস্ব ক্রেন দিয়ে ড্রেজারটি উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী জানান, সাত নম্বর জেটি ছাড়া অন্য জেটিগুলোতে জাহাজ ভিড়তে কোনো সমস্যা হচ্ছে না। ঘটনার তদন্তে কমিটি গঠন করা হয়েছে। কারও গাফিলতিতে এ দুর্ঘটনা ঘটছে কি না সেটা তদন্ত প্রতিবেদন পেলে জানা যাবে। গাফিলতি থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি জানান, বন্দরের নিজস্ব লোকবলের অভাবে ড্রেজারটি ভাড়ায় চালানো হচ্ছে। লোকবল সংকট কেটে গেলে ড্রেজারটি বন্দর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে পরিচালনা করা হবে।

Nagad

বন্দরের নিজস্ব এই ড্রেজারটি চুক্তিভিত্তিক ভাড়া নিয়ে জেটিতে খনন কাজ করছে বেসরকারি প্রতিষ্ঠান ‘এ জেড ড্রেজার লিমিটিডে কোম্পানি’। টানা চার বছর ধরে খনন কাজের পাশাপাশি ড্রেজারটি রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে তারা।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মো. শুভ বলেন, ‘বন্দরের ৭ নম্বর জেটিতে মাটি খনন কাজের সময় কাটার যন্ত্রটি মাটির নিচে ঢুকে যায়। পরবর্তীতে জোয়ারের প্রবল স্রোতের টানে ড্রেজারটি উল্টে ডুবে যায়। তবে এ সময় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ড্রেজারটি উদ্ধারে কাজ চলছে।’

মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান পরিকল্পনা কর্মকর্তা জহিরুল হক জানান, ইমাম বোখারি ড্রেজারটি ২০১৩ সালের জুন মাসে প্রকল্পের আওতায় ভারত থেকে ২৩ কোটি ৭৮ লাখ টাকায় কেনা হয়। আর ইমাম শাফি ড্রেজারটি ২০১৬ সালে সরকারি অর্থায়নের ২৩ কোটি ৫৮ লাখ টাকায় নেদারল্যান্ড থেকে কেনা হয়। শুরুতে ড্রেজার দুটি পরিচালনা ও খনন কাজে বন্দরের নিজস্ব কর্মচারীরা দায়িত্বে থাকলেও পরে দক্ষ লোকবল সংকটের কারণে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের কাছে চুক্তিভিত্তিক ভাড়া দেওয়া হয়।

সারাদিন. ১০ মে