পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ্ মাহমুদ কোরেশি গ্রেপ্তার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৫২ অপরাহ্ণ, মে ১১, ২০২৩

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের ভাইস চেয়ারম্যান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকেও গ্রেপ্তার করা হয়েছে। কোরেশির পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই) টুইটারে শেয়ার করা ভিডিওতে দেখা যায়, সাদা পোশাকের লোকেরা তাঁকে নিয়ে যাচ্ছে। তাঁকে আটক করে নিয়ে যাওয়ার সময় উপস্থিত দলীয় কর্মীদের উদ্দেশে হাত নাড়েন।

বৃহস্পতিবার (১১মে) ভোররাতে কুরেশিকে গিলগিট বালতিস্তানের একটি বাড়ি থেকে এই গ্রেপ্তার করা হয় বলে জিও নিউজ জানিয়েছে। গ্রেপ্তারের পর তাকে রাজধানী ইসলামাবাদ নিয়ে যাওয়া হয়। তাকে জনশৃঙ্খলা রক্ষা আইনের অধীনে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে।

পিটিআইয়ের দাবি, ৬৬ বছর বয়সী শাহ মাহমুদ কোরেশিকে বৃহস্পতিবার ভোরে ইসলামাবাদ পুলিশ গ্রেপ্তার করেছে এবং তাকে একটি ‘অজ্ঞাত স্থানে’ নেওয়া হয়েছে।

দুর্নীতি মামলায় পিটিআই প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের দুদিন পরে শাহ মাহমুদ কোরেশিকে গ্রেপ্তার করা হলো।

এদিকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ ও সহিংসতা ব্যাপক আকার ধারণ করেছে। এতে এখন পর্যন্ত ৮ জন নিহত হয়েছেন। পরিস্থিতি সামাল দিতে গণগ্রেপ্তার শুরু করেছে পুলিশ। এখন পর্যন্ত প্রায় ১ হাজার ৯ শর বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া ২৯০ জনের মতো আহত হয়েছে।

গ্রেপ্তারের পর শাহ্ মাহমুদ কুরেশি ‘সত্যিকারের মুক্তির জন্য’ দলীয় কর্মীদের তাদের সংগ্রাম চালিয়ে যাওয়ার আহ্বান জানান। তিনি যেখানে অবস্থান করছিলেন সেখানে পুলিশ যাওয়ার পর তিনি একটি বিবৃতি রেকর্ড করে বলেন, ‘আমার কাছে আসা তথ্য অনুযায়ী, পুলিশ আমাকে গ্রেপ্তার করতে এসেছে। আমি একটি বার্তা দিয়ে যেতে চাই।’ তিনি আরো বলেন, ‘তেহরিক-ই-ইনসাফ সত্যিকারের মুক্তির একটি আন্দোলন আর প্রত্যেকেরই এতে অবদান আছে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রতিটি ফোরামে আমি পাকিস্তানের স্বার্থ অক্ষুণ্ণ রাখার চেষ্টা করেছি। ৪০ বছর ধরে রাজনীতিতে সক্রিয় আছি।’

Nagad