থাইল্যান্ডে সেনা-সমর্থিত সরকারকে হারিয়ে বিরোধীদের জয়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:০৫ অপরাহ্ণ, মে ১৫, ২০২৩

ছবি- সংগৃহীত

সেনা-সমর্থিত সরকারকে হারিয়ে থাইল্যান্ডের সাধারণ নির্বাচনে বিপুল জয় পেয়েছে দেশটির বিরোধী দল ‘মুভ ফরোয়ার্ড পার্টি’। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে আরেক বিরোধী দল ‘ফেউ থাই পার্টি’। রোববার (১৪ মে) অনুষ্ঠিত নির্বাচনের ৯৯ শতাংশ ভোট গণনার পর এই দুইটি দল এগিয়ে রয়েছে।

সোমবার (১৫ মে) লন্ডনভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘রয়টার্স’র এক প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

রয়টার্স জানিয়েছে, প্রায় এক দশকের রক্ষণশীল সেনা-সমর্থিত শাসনের অবসান ঘটানোর লক্ষ্যে রোববারের (১৪ মে) নির্বাচনে সেনাবাহিনীর সাথে জোটবদ্ধ দলগুলোকে পরাজিত করেছে থাইল্যান্ডের বিরোধী দল। ৯৯ শতাংশ ভোট গণনা শেষে উদারপন্থি ‘মুভ ফরোয়ার্ড পার্টি’ এবং ‘পপুলিস্ট ফেউ থাই পার্টি’ অনেক এগিয়ে রয়েছে। তবে এটা নিশ্চিত নয় যে, কে পরবর্তী সরকার গঠন করবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভোটের প্রাথমিক ফলাফলে সাবেক প্রযুক্তি নির্বাহী পিটা লিমজারোয়েনরাট (৪২) নেতৃত্বাধীন মুভ ফরোয়ার্ড পার্টি সবচেয়ে এগিয়ে রয়েছে। তাদের পরেই আছে সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার কন্যা পায়েতোংতার্ন সিনাওয়াত্রা নেতৃত্বাধীন ফেউ থাই পার্টি। এই দুই দল জান্তার রাজনৈতিক বাহন পালাং প্রচারত ও সেনাবাহিনী সমর্থিত থাই নেশন পার্টির চেয়ে তিনগুণ বেশি আসনে জয়ী হওয়া পথে রয়েছে।

মুভ ফরোয়ার্ড পার্টি বা এমপিএফ-এর নেতা ৪২ বছর বয়সী পিটা লিমজারোনরাত নির্বাচনের এই ফলাফলকে ‘চাঞ্চল্যকর’ হিসাবে বর্ণনা করেছেন এবং সরকার গঠনের সময় তার দলের মূল্যবোধের প্রতি অটল থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

সারাদিন/১৫ মে/এমবি

Nagad