বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিবের আজ জন্মদিন

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, মে ২১, ২০২৩

শেখ রেহানার বড় ছেলে বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি’র ৪৪তম জন্মদিন আজ। দীর্ঘদিন ধরে তরুণদের ভাগ্য পরিবর্তনে কাজ করছেন ববি। উজ্জীবিত করছেন সাধারণ মানুষকে। দেশ গড়ায় রাখছেন অনবদ্য ভূমিকাও। ১৯৮০ সালের এই দিনে (২১ মে) যুক্তরাজ্যে জন্মগ্রহণ করেন তিনি।

শেখ রেহানা ও শফিক আহমেদ সিদ্দিকের ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। তিন ভাই-বোনের মধ্যে সবার বড় ববি। তিনি লন্ডন স্কুল অব ইকোনোমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে গভর্ন্যান্স অ্যান্ড হিস্ট্রি বিষয়ে স্নাতক এবং একই প্রতিষ্ঠান থেকে কমপেরেটিভ পলিটিক্স বিষয়ে স্নাতকোত্তর করেন।

রাদওয়ান মুজিব সিদ্দিক ববি আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি হিসেবে প্রতিষ্ঠানটির দেখভাল করেন। সিআরআইয়ের অঙ্গপ্রতিষ্ঠান ‘ইয়ং বাংলা’র মাধ্যমে তিনি তরুণদের ক্ষমতায়ন ও উদ্বুদ্ধকরণের কাজ করছেন।

বঙ্গবন্ধুর জীবনী গ্রাফিক্যাল উপস্থাপনার মাধ্যমে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার জন্য ‘গ্রাফিক নভেল মুজিব’ প্রকাশের প্রধান কারিগর ও প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী প্রকাশের পর শিশু-কিশোর ও তরুণদের কাছে তার ঘটনাবহুল জীবন নতুন রূপে তুলে ধরার জন্য বইটিকে তিনি গ্রাফিক নভেলে রূপ দেওয়ার উদ্যোগ নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার অন্য সন্তানদের মতো রাদওয়ান মুজিব সিদ্দিক বাংলাদেশের রাজনীতিতে সরাসরি জড়িত নন। তবে ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণায় নেপথ্যে থেকে ভূমিকা পালন করেছেন ববি। সিআরআইয়ের মাধ্যমে তিনি অনলাইন-ভিত্তিক প্রচারণায় ব্যাপক ভূমিকা রাখেন। সরকার ও আওয়ামী লীগের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে যেসব অপপ্রচার হয়, তার সবগুলোরই তথ্যভিত্তিক জবাব দিয়ে আসছেন ববি।

এ বছর ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে প্রধানমন্ত্রীর পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। ওই সময় প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় সফরে কাতারে থাকায় তার পক্ষে তিনি শ্রদ্ধা নিবেদন করেন।
টানা এক দশকের বেশি সময় দেশে থেকে মানুষকে উজ্জীবিত করছেন ববি। ইয়াং বাংলার মাধ্যমে তরুণদের ভাগ্যোন্নয়নসহ করছেন দেশ গড়ার নানা কাজ।

Nagad

২০১১ সালে প্রধানমন্ত্রীর দপ্তরের আক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পে দুই বছর মেয়াদে দায়িত্বে ছিলেন ববি। আওয়ামী লীগের গবেষণা সেল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর ট্রাস্টি তিনি।

তরুণ প্রজন্মের কাছে মডেল মেধাবী রাদওয়ান মুজিব সিদ্দিকের জন্মদিনে রইল শুভেচ্ছা।