ভারতে নতুন সংসদ ভবন উদ্বোধন, ‘বাড়বে সাংসদ সংখ্যা’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, মে ২৮, ২০২৩

ছবি- সংগৃহীত

নতুন সংসদ ভবন উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানানোর প্রতিবাদে বয়কটের ডাক দিয়েছে দেশটির বিরোধী দলগুলো। তবে তারই মাঝে ভারতীয় রীতি ও ঐতিহ্য মেনে নতুন সংসদ ভবনে অনুষ্ঠান হয়।

রোববার (২৮ মে) সকাল সাড়ে ৭টায় সংসদ ভবনের সামনে অবস্থিত গান্ধী মূর্তির পাদদেশে যজ্ঞ এবং পুজোর মাধ্যমে আজকের অনুষ্ঠান শুরু হয়েছে।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার স্পিকার ওম বিড়লা, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান এবং অন্যান্য বিশিষ্টজনেরা।

এদিন দুপুর ১২টার পর নতুন সংসদ ভবনের লোকসভা কক্ষে প্রবেশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখন তার সাথে ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। নিজেদের আসনে বসেছিলেন সাংসদরাও।

নরেন্দ্র মোদী বলেন, “এই সংসদ ভবনটিকে আধুনিক সুযোগ-সুবিধা এবং অত্যাধুনিক গ্যাজেট দিয়ে সাজানো হয়েছে। এই ভবন নির্মাণে ৬০ হাজারেরও বেশি শ্রমিকের কর্মসংস্থান হয়েছে। তাদের কঠোর পরিশ্রমকে সম্মান জানাতে আমরা একটি ডিজিটাল গ্যালারি তৈরি করেছি।”

মোদী বলেন, “নতুন সংসদের প্রয়োজন ছিল। আগামী সময়ে সাংসদদের সংখ্যা বাড়বে। সেটাও দেখতে হবে আমাদের। সেজন্য এখনই নতুন সংসদ তৈরি করতে হত।”

Nagad

ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, “পঞ্চায়েত ভবন থেকে সংসদ ভবন পর্যন্ত, আমাদের দেশ এবং এর জনগণের উন্নয়নই আমাদের অনুপ্রেরণা। আজ এই নতুন সংসদের নির্মাণে আমরা গর্বিত। আবার গত ৯ বছরে দেশের ৪ কোটি দরিদ্র মানুষের জন্য বাড়ি এবং ১১ কোটি টয়লেট নির্মাণের কথা ভাবলেও আমি অপরিসীম তৃপ্তি পাই। আমরা যখন নতুন সংসদে আধুনিক সুযোগ-সুবিধার কথা বলি, তখন আমি সন্তুষ্ট বোধ করি। আমি এটা ভেবেও সন্তুষ্ট যে আমরা দেশের গ্রামগুলোকে সংযুক্ত করতে ৪ লাখ কিলোমিটারের বেশি রাস্তা তৈরি করেছে এই সরকার।”

নরেন্দ্র মোদী বলেন, “স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে অমৃত মহোৎসব পালন করছি আমরা। এই অমৃতকালে ভারতের জনগণ দেশের গণতন্ত্রকে এই সংসদ ভবন উপহার দিয়েছেন। স্বনির্ভর ভারতের উত্থানের সাক্ষী হবে এই নতুন সংসদ ভবন।”

সারাদিন/২৮ মে/এমবি