দুর্ঘটনাস্থলে যাচ্ছেন মোদী, ওড়িশায় শোক ঘোষণা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৩৩ অপরাহ্ণ, জুন ৩, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতের ওড়িশার বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় গভীর উদ্বেগ ও শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। একই সাথে ট্রেন দুর্ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন তিনি। এছাড়া এই ঘটনায় ওড়িশায় একদিনের শোক ঘোষণা করেছে রাজ্য সরকার।

শনিবার (০৩ জুন) ওড়িশার বালেশ্বরে পৌঁছানোর পর দুর্ঘটনাস্থলেই জরুরি বৈঠক করবেন মোদী। সেই সাথে আহতদের সাথেও দেখা করবেন।

ভারতীয় সংবাদমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’ জানিয়েছে, বৈঠকে ট্রেন দুর্ঘটনায় উদ্ধারকাজ, আহতদের চিকিৎসা সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে পারেন নরেন্দ্রে মোদী। ঠিক কী কারণে এই দুর্ঘটনা ঘটেছে, তাও এখনো স্পষ্ট নয়। এরই মধ্যে এই ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে রেল মন্ত্রণালয়।

স্থানীয় সূত্র বলছে, দুর্ঘটনা ও তার পরবর্তী পরিস্থিতি সম্পর্কে নিয়মিত খোঁজ নিচ্ছেন নরেন্দ্র মোদী। শুক্রবার (০২ জুন) রাতে টুইট করে শোক ও দুঃখ প্রকাশ করেন তিনি। কথা বলেন কেন্দ্রী রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সাথে।

শনিবার সকালেই ঘটনাস্থলে যান অশ্বিনী বৈষ্ণবসহ রেলের উচ্চপদস্থ কর্মকর্তারা। একই সময়ে দুর্ঘটনাস্থলে যানে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। ঘটনাস্থলে যাওয়ার কথা রয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীরও।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শুক্রবার (০২ জুন) সন্ধ্যায় ওড়িশার বালেশ্বরের বাহানগা বাজারের কাছে চেন্নাইগামী ২৩ কামরার ‘করমণ্ডল এক্সপ্রেস’ লাইনচ্যুত হয়। ট্রেনটি সামনে থাকা একটি মালগাড়িকেও ধাক্কা মারে। দুর্ঘটনার প্রতিঘাতে মালগাড়ির উপরে উঠে যায় করমণ্ডলের বগি। করমণ্ডল এক্সপ্রেসের ছিন্নভিন্ন বগিগুলো ছিটকে পড়ে পাশের ডাউন লাইনে ও নয়ানজুলিতে। সেই লাইন দিয়ে তখন আসছিল ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। সেই ট্রেনও বেলাইন কামরাগুলোর উপর এসে পড়ে।

Nagad

তিন ট্রেনের ওই সংঘর্ষে নিহত ও আহতের সংখ্যা ক্রমশ বাড়ছে। শনিবার (০৩ জুন) সকাল ১১ টায় ভারতীয় রেলের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, শনিবার সকাল পর্যন্ত এই দুর্ঘটনায় ২৬১ জন যাত্রী নিহত হয়েছেন। আহতের সংখ্যা ৬৫০ জন।

রেলের তরফে প্রথম বিবৃতিতে জানানো হয়েছিল মৃতের সংখ্যা ৩০ জন। পরে শনিবার (০৩ জুন) ভোর ৫টায় জানানো হয় মৃতের সংখ্যা ৩৮। তার কয়েক ঘণ্টার মধ্যেই মৃতের সংখ্যা ঘোষণা করা হলো ২৩৮ জন। অন্যদিকে, ওড়িশা সরকারকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছিল, শনিবার ভোর পর্যন্ত মৃতের সংখ্যা ২৩৩ জন। আহত ৯০০ জনেরও বেশি।

সারাদিন/০৩ জুন/এমবি