রুশ তেলের দাম চীনা মুদ্রায় শোধ করলো পাকিস্তান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:২৯ অপরাহ্ণ, জুন ১৩, ২০২৩

ছবি- সংগৃহীত

রাশিয়া থেকে কেনা অপরিশোধিত তেলের দাম চীনা মুদ্রা ইউয়ানে শোধ করছে পাকিস্তান। একই সাথে এই পন্থায় আমদানি করা রুশ তেলের পরিশোধন ও ব্যবহার লাভজনক বলেও জানায় দেশটি।

সোমবার (১২ জুন) বার্তা সংস্থা রয়টার্স’কে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের পেট্রোলিয়াম মন্ত্রী মুসাদিক মালিক এই কথা বলেন।

মুসাদিক মালিক জানান, গত এপ্রিল মাসে পাকিস্তান ও রাশিয়ার মধ্যে প্রথম জি-টু-জি চুক্তিতে এক লাখ টন অপরিশোধিত রুশ তেল কেনার চুক্তি হয়। এর মধ্যে ৪৫ হাজার টন তেল গত রোববার করাচি বন্দরে পৌঁছেছে, বাকিটাও আসার পথে।

তবে পাকিস্তান কী দামে এই তেল কিনেছে বা কতটা মূল্যছাড় পেয়েছে সে বিষয়ে কিছু না বললেও পাক মন্ত্রী জানান, এর দাম ইউয়ানে শোধ করা হয়েছে।

‘বাণিজ্যিকভাবে লাভজনক’

পাক পেট্রোলিয়াম মন্ত্রী আরও বলেন, আমরা বারবার বিভিন্ন মিশ্রণের পরীক্ষা চালিয়েছি এবং কোনো পরিস্থিতিতেই এই তেল পরিশোধনে ক্ষতি হবে না। আমরা পুরোপুরি নিশ্চিত, এটি বাণিজ্যিকভাবে লাভজনক হবে।

Nagad

মুসাদিক মালিক জানান, রুশ তেল পরিশোধনের জন্য ৬০-৭০ শতাংশ অ্যারাবিয়ান লাইট ক্রুডের সাথে মিশ্রিত করা হবে। রাশিয়া থেকে আমদানি করা এই তেল পরিশোধনের জন্য শোধনাগারে কোনো কিছু সমন্বয়ের প্রয়োজন হয়নি বলেও জানান তিনি।

সারাদিন/১৩ জুন/এমবি