পপ তারকার কনসার্টে সুইডেনে আচমকা মূল্যবৃদ্ধি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৫৩ অপরাহ্ণ, জুন ১৭, ২০২৩

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পপ তারকা বিয়ন্সে নোলসের কনসার্টের কারণে সুইডেনে আচমকা মূল্যবৃদ্ধি পেয়েছে বলে দাবি করেছে দেশটির অর্থনীতিবিদরা।

গত মে মাসে প্রখ্যাত পপ তারকা বিয়ন্সে নোলস সুইডেনে একটি কনসার্ট করেছিলেন। আর সেই কারণে দেশটিতে হোটেল ও রেস্তোরাঁর খাবারের চাহিদা অস্বাভাবিক হারে বেড়ে গেছে বলে দাবি অর্থনীতিবিদদের। তাদের অভিযোগ, ওই কনসার্টের কারণে মূল্যবৃদ্ধির কবলে পড়েছে স্টকহোম।

ডেনমার্কের ড্যানস্ক ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মাইকেল গ্রান বলেন, স্টকহোমে বিয়ন্সের কনসার্টের কারণে শহরে পপ তারকার বহু ভক্তের সমাগম হয়েছিল। আর সেই কারণে মে মাসে শহরটিতে হোটেল ও রেস্তোরাঁতে দুই-তৃতীয়াংশ মূল্যবৃদ্ধি ঘটেছিল।

সুইডেনের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত এপ্রিল মাসে দেশটির ভোগ্যপণ্যে মূল্যবৃদ্ধি হয়েছিল ১০.৫ শতাংশ। মে মাসে সেটি কমে ৯.৪ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিলেন সে দেশের অর্থনীতিবিদরা। তবে বিয়ন্সের কনসার্টের কারণে তা হয়নি। মে মাসে মূল্যবৃদ্ধি হয়েছে ৯.৭ শতাংশ।

ডেনমার্কের ড্যানস্ক ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মাইকেল গ্রান বলেন, “এটা অবশ্যই স্বাভাবিক নয়। এখানে তারকা শিল্পীরা সব সময় আসেন। তবে এমন প্রভাব কদাচিৎ দেখা যায়।”

বিয়ন্সের কনসার্ট দেখতে এত ভিড় হওয়ার কারণ সম্পর্কে মাইকেল গ্রান বলেন, অনেক ভক্ত সুইডেনে এসেছিলেন। কারণ বিয়ন্সের অন্যান্য কনসার্টের তুলনায় স্টকহোমের কনসার্টের টিকিট তুলনামূলক সস্তায় পাওয়া গিয়েছিল।

Nagad

অর্থনীতিবিদ মাইকেল গ্রান বলেন, স্টকহোমে হোটেল ও থাকার জায়গা সীমিত। ফলে বিয়ন্সের কনসার্টের কারণে রাজধানী শহরটি থেকে ৫০ কিলোমিটার দূরের হোটেলগুলোর ভাড়াও বেড়ে গিয়েছিল। তবে ধারণা করা হচ্ছে, এই প্রভাব বেশি দিন থাকবে না। জুন মাসেই এই ভাড়া কমে আসবে।

সারাদিন/১৭ জুন/এমবি