এশিয়ার সেরা ১৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাবি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, জুন ২৫, ২০২৩

ছবি- সংগৃহীত

এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যেও নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। তবে এশিয়ার সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের মাত্র ২টি রয়েছে। গত বছরের তুলনায় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে কিছুটা এগিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এবার ওই র‌্যাংকিংয়ে ঢাবি’র অবস্থান ১৮৬তম স্থানে।

যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ম্যাগাজিন এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা প্রকাশ করেছে। গত বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করা হয়। এই তালিকায় বাংলাদেশের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরেই রয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ)। বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৯২তম।

১৩টি পারফরম্যান্স ইন্ডিকেটর বিবেচনায় নিয়ে এশিয়ার ৩১টি দেশের মোট ৬৬৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে টাইমস হায়ার এডুকেশন এশিয়ার ইউনিভার্সিটির র‌্যাংকিং করেছে।

র‌্যাংকিংয়ে স্থান না পেলেও পুরো তালিকায় উঠে আসে বাংলাদেশের আরও ১০টি বিশ্ববিদ্যালয়ের নাম। দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে তালিকায় নাম রয়েছে- আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়; ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; খুলনা বিশ্ববিদ্যালয়; ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ; ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।

গত বছরে এই র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা ৫ বিশ্ববিদ্যালয় এবারও তাদের অবস্থান ধরে রেখেছে। এতে প্রথম স্থানে রয়েছে চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে রয়েছে একই দেশের পিকিং বিশ্ববিদ্যালয়। এছাড়া তৃতীয় অবস্থানে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর, চতুর্থ অবস্থানে ইউনিভার্সিটি অব হংকং এবং পঞ্চম অবস্থানে রয়েছে সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি।

পাঠদান, গবেষণা, জ্ঞান ভাগাভাগি ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি- এই চারটি ক্ষেত্রে ১৩টি সূচক বিবেচনা করে এই তালিকা করা হয়েছে।

Nagad

সারাদিন/২৫ জুন/এমবি