আজও পতনে শেয়ারবাজার, তবে লেনদেন বেড়েছে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৩৪ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২৩

ঈদুল আজহার আগে শেয়ারবাজারে টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা মিললেও ঈদের পর টানা দরপতন দেখা যাচ্ছে। সোমবার (৩ জুলাই) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচক কমলেও লেনদেন কিছুটা বেড়েছে। অপরিবর্তিত ছিল অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক শূন্য দশমিক ৪২ পয়েন্ট কমে ২ হাজার ১৯১ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচক কমার পাশাপাশি দুই বাজারেই কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম। তবে লেনদেনের পরিমাণ বেড়েছে। ঈদের পর শেয়ারবাজারে দপতন হলেও ঈদের আগে টানা চার কার্যদিবস মূল্যসূচক ঊর্ধ্বমুখী ছিল। ঈদের ছুটি শেষে প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচকের সঙ্গে কমে লেনদেনের পরিমাণ।

আর সোমবার লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখীতা দেখা দিলেও শেষ পর্যন্ত সবকটি সূচক কমে লেনদেন শেষ হয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে ১৪৬টির দাম কমেছে। আর ১৭৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩১ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৪২ পয়েন্ট কমে ২ হাজার ১৯১ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক কমলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। বাজারটিতে দিনভর লেনদেন হয়েছে ৬৭৯ কোটি ৭৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫১৫ কোটি ৭৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৬৩ কোটি ৯৬ লাখ টাকা।

Nagad

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফুয়াং ফুডের শেয়ার। কোম্পানিটির ৫৬ কোটি ২০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সি পার্ল বিচ রিসোর্টের ২৪ কোটি ৭১ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেএমআই হসপিটাল, আলিফ মেনুফ্যাকচারিং, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, খান ব্রাদার পিপি ওভেন ব্যাগ, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এবং ইউনিক হোটেল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২০৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৪২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৪টির এবং ৭০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১১ কোটি ৮৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১১ কোটি ৫৫ লাখ টাকা।