একতরফা নির্বাচন: কম্বোডিয়াকে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২৩

কম্বোডিয়ার জাতীয় নির্বাচনে জয়ের দাবি করেছে ক্ষমতাসীন পিপলস পার্টি (সিপিপি)। নির্বাচনটি নিয়ে আন্তর্জাতিকভাবে সমালোচনা করা হলেও তা তোয়াক্কা করছে না প্রায় ৪০ বছর ধরে ক্ষমতায় থাকা দেশটির প্রধানমন্ত্রী হুন সেন।

সমালোচকদের দাবি, এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল না। তবে, আজ সোমবার (২৪ জুলাই) জনসম্মুখে এসে এসব দাবি অস্বীকার করেন হুন সেন। এই প্রধানমন্ত্রীর দাবি, অর্থবহ বিরোধীদের হারিয়েছেন তিনি। এদিকে, এই নির্বাচনকে অবাধ বা সুষ্ঠু নয় আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্র গণতন্ত্রকে ক্ষুণ্ন করেছে এমন ব্যক্তিদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নিয়েছে। পাশাপাশি নির্দিষ্ট কিছু বিদেশি সহায়তাও স্থগিত করেছে দেশটি। এএফপি ও যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টি ১২৫টি সংসদীয় আসনের মধ্যে ১২০টি আসনে জিতেছে। বেসরকারি ফল অনুসারে, কম্বোডিয়ার সাধারণ নির্বাচন ‘ফ্রি ও ফেয়ার’ কোনোটাই হয়নি।

মিলার আরও বলেন, কম্বোডিয়ার কর্তৃপক্ষ দেশটির রাজনৈতিক বিরোধী দল, মিডিয়া এবং সুশীল সমাজের বিরুদ্ধে হুমকি ও হয়রানিতে নিয়োজিত। এটি দেশটির সংবিধান এবং কম্বোডিয়ার আন্তর্জাতিক বাধ্যবাধকতার চেতনাকে ক্ষুণ্ণ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র দেশটির সরকারি দলের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, এখনও সময় আছে তারা আন্তর্জাতিক মানের একটি নির্বাচনের আয়োজন করতে পারে। তারা পুনরুদ্ধার করতে পারে বহুদলীয় গণতন্ত্র। রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলা বন্ধ করতে হবে। মিডিয়াকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে। কোনোভাবেই তাদের ওপর হস্তক্ষেপ করা যাবে না।

এর আগে গত রোববার (২৩ জুলাই) কম্বোডিয়ায় একতরফা নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে কোনো শক্তিশালী বিরোধী দল ছিল না। জেল জুলুম ও মামলা দিয়ে বিরোধী দলগুলোকে বাইরে রাখা হয়েছিল। স্বাভাবিক কারণেই নির্বাচনে আবারও জয়ী হয়েছে হুন সেনের কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি)।

Nagad

টানা ৩৮ বছর ধরে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটি শাসন করছেন কম্বোডিয়ার ‘গণতান্ত্রিক মডেলের স্বৈরশাসক’ প্রধানমন্ত্রী ৭০ বছর বয়সি হুন সেন।