মোদী সরকারের বিরুদ্ধে আসছে অনাস্থা প্রস্তাব!

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২৩

ছবি- সংগৃহীত

কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে এবার বড় সিদ্ধান্তের পথে ইন্ডিয়া জোট। আনা হতে পারে অনাস্থা প্রস্তাব? সংসদের চলতি বাদল অধিবেশনেই এই প্রস্তাব আনা হতে পারে। এমনটাই খবর পাওয়া গেছে সূত্র মারফত।

মঙ্গলবার (২৫ জুলাই) বাদল অধিবেশনের চতুর্থ দিনে রাজ্যসভার নির্দিষ্ট কক্ষে ইন্ডিয়ো জোটের দলগুলোর সাংসদরা একটি বৈঠক করেন। জানা গেছে, সেখানেই এই অনাস্থা প্রস্তাব আনার বিষয়টি নিয়ে আলোচনা হয়।

ওই বৈঠকে দেখা গেছে, কংগ্রেসের সাংসদ শশী থারুর, আপ সাংসদ রাঘব চড্ডা, তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় সহ একাধিক বিরোধী রাজনৈতিক দলের সাংসদরা।

এদিনের বৈঠকে লোকসভা এবং রাজ্যসভায় বিরোধীদের স্ট্র্যাটেজি কী থাকবে, তা নিয়েও আলোচনা করেন সাংসদরা। আপ সাংসদ রাঘব চড্ডা বলেন, “সঞ্জয় সিংয়ের সাসপেনশন নিয়েও আমরা প্রতিবাদ জানাব।” কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি বলেন, “আমাদের দু’টি দাবি। দুই অধিবেশনেই মণিপুর ইস্যুতে বিবৃতি দিন প্রধানমন্ত্রী। সমস্ত বিষয় বাতিল করে শুধুমাত্র মণিপুর নিয়ে দিনভর সংসদে আলোচনা চলুক। এটি আমাদের দেশের সংকট।”

মঙ্গলবার বাদল অধিবেশনের চতুর্থ দিনও শুরু থেকেই মণিপুর ইস্যুতে উত্তাল সংসদের দুই কক্ষ। তার মধ্যেই বেলা ১২টা পর্যন্ত রাজ্যসভা এবং দুপুর ২টা পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করা হয়েছে।

মণিপুর ইস্যুতে পীতিমতো ঝাঁঝ বাড়াচ্ছে ইন্ডিয়া জোট। সোমবার দিনভর বিক্ষোভ দেখানোর পর রাতেও সংসদ ভবনের বাইরে গান্ধী মূর্তির পাদদেশে ইন্ডিয়া জোটের সাংসদরা ধরনায় বসেছিলেন। রাত ১১টা নাগাদও ‘ইন্ডিয়া ফর মণিপুর’ প্ল্যাকার্ড হাতে বিরোধী জোটের সাংসদদের দেখা যায় গান্ধী মূর্তির পাদদেশে। ছিলেন তৃণমূলের কংগ্রেস, কংগ্রেস, আপ সাংসদরা।

Nagad

অন্যদিকে, এদিন সংসদ অধিবেশন শুরুর পূর্বে বিজেপি-সংসদীয় কমিটির বৈঠক ছিল। সূত্রের খবর সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাদের দলের সাংসদদের বলেন, “বিরোধীদের কাজ প্রতিবাদ করা ওঁরা প্রতিবাদ করুক। আপনারা নিজেদের কাজে মনোযোগ দিন।”

রাজ্যসভা এবং লোকসভায় মণিপুর নিয়ে যৌথ বিবৃতি দিক নরেন্দ্র মোদী, এটাই একমাত্র ডিমান্ড ইন্ডিয়া জোটের। এই মর্মে ২৬৭ ধারায়, সমস্ত কিছু বাতিল করে দিনভর সংসদের দুই কক্ষে আলোচনা চাইছেন ইন্ডিয়া জোটের সাংসদরা।

অবশেষে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় ৫০ জন সাংসদের ২৬৭ ধারায় আলোচনার প্রস্তাব গ্রহণ করেছেন। এখন দেখা যাক, কেন্দ্র সেই আলোচনার প্রস্তাব মেনে রাজ্যসভা এবং লোকসভায় মণিপুর নিয়ে যৌথ বিবৃতি এবং প্রশ্ন উত্তর পর্বে অংশ নেয় কি না। সূত্র- এই সময়

সারাদিন/২৫ জুলাই/এমবি