অবশেষে ক্ষমতা ছাড়ছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৩৮ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২৩

ছবি- সংগৃহীত

অবশেষে ক্ষমতা ছাড়ার ঘোষণা দিলে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন।

বুধবার (২৬ জুলাই) দেওয়া এক বক্তৃতায় পদত্যাগের এই ঘোষণা দেন তিনি। বিতর্কিত এই প্রধানমন্ত্রী জানান, আগস্টেই তার ছেলে হুন মানেট প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে ৭০ বছর বয়সী হুন সেন বলেন, “জনগণকে বলছি, আমি রাজার সাথে দেখা করেছি এবং ঘোষণা করেছি যে আমি আর প্রধানমন্ত্রী পদে থাকব না। আমাকে ক্ষমতা ত্যাগ করতে হবে। হুন মানেত আগামী কয়েক সপ্তাহের মধ্যেই কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হবেন।”

দীর্ঘ ৩৮ বছর ধরে ক্ষমতায় থাকা এই প্রধানমন্ত্রী আরও বলেন, “আগামী ১০ আগস্ট নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হবে। তরুণ প্রজন্মের নেতাদের জন্য পথ তৈরি করার সময় এসেছে। আমার ছেলের অধীনে দীর্ঘমেয়াদী শান্তি ও উন্নয়ন অব্যাহত থাকবে।”

১৯৮৫ সাল থেকে কঠোর হাতে কম্বোডিয়ার শাসনক্ষমতা দখল করে রেখেছেন সাবেক খেমাররুজ নেতা হুন সেন। ক্ষমতার প্রায় চার দশকে প্রতিদ্বন্দ্বী যেকোনো বিরোধী শক্তি বা বিরোধী দল নিষিদ্ধ করেছেন তিনি। ১৯৯৩ সালে সেকেন্ড প্রাইম মিনিস্টার হিসেবে দায়িত্ব নেন।। ১৯৯৮ সালে হন প্রধানমন্ত্রী। এরপর থেকে এই পদেই বহাল আছেন তিনি।

গত রোববার অনুষ্ঠিত নির্বাচনে কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি) জয়ী হয়। তবে এই নির্বাচন নিয়ে ব্যাপক প্রশ্ন রয়েছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব বলছে, এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি।

Nagad

প্রধান বিরোধী দল ছাড়া প্রশ্নবিদ্ধ নির্বাচনের সাথে জড়িতদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ ও কিছু বৈদেশিক সহায়তা কর্মসূচি স্থগিত করে যুক্তরাষ্ট্র।

সারাদিন/২৬ জুলাই/এমবি