যুক্তরাষ্ট্র-মেক্সিকোতে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘হিলারি’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২৩

ছবি- সংগৃহীত

শক্তিশালী ঘূর্ণিঝড় ‘হিলারি’ যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে প্রবল গতিতে অগ্রসর হচ্ছে। ক্যাটাগরি-৪ ঘূর্ণিঝড়ে রূপ নেওয়া এই ঝড়ের প্রভাবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এক দিনে এক বছরের সমান বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করা হয়েছে। আগামী রোববার অথবা সোমবার (২০ এবং ২১ আগস্ট) হ্যারিকেনটির প্রভাবে সেখানে বৃষ্টিপাত শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (১৯ আগস্ট) মার্কিন সংবাদমাধ্যম ‘সিএনএন’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভারি বৃষ্টির কারণে ওইসব অঞ্চলে প্রবল বন্যা হতে পারে। শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি শুক্রবার (১৮ আগস্ট) মেক্সিকোর কাবো সান লুকাসের ৩২৫ মাইল দূরে অবস্থান করছিল। ওই সময় ঝড়টির বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ মাইল।

মার্কিন আবহাওয়া বিভাগ ‘দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিস’ (এনডব্লিউএস) তার পূর্বাভাসে বলেছে, ঘূর্ণিঝড় ‘হিলারি’র প্রভাবে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিছু কিছু এলাকায় ৭ থেকে ১৭ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এর ফলে দক্ষিণ ক্যালিফোর্নিয়া ও দক্ষিণ নেভাদা অঞ্চলের কিছু অংশে ভয়াবহ দুর্যোগ সৃষ্টি হতে পারে।

প্রবল বৃষ্টিপাতের কারণে ক্যালিফোর্নিয়ার দক্ষিণ উপকূলীয় শহর সান দিয়াগোয় হড়কা বান তথা আকস্মিক বন্যা হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ এনডব্লিউএস। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২ কোটি ৬০ লাখ মানুষকে বন্যা সতর্কতায় রাখা হয়েছে।

সারাদিন/১৯ আগস্ট/এমবি 

Nagad