‘শতশত বছরের পশ্চাৎপদ জাতি শেখ হাসিনার নেতৃত্বে আজ ঘুরে দাঁড়িয়েছে’

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০২৩

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, কিসিঞ্জারের তলা বিহীন ঝুড়ি খ্যাত অতীতের শতশত বছরের পশ্চাৎপদ বাঙালী জাতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে আজ ঘুরে দাঁড়িয়েছে। এই জাতি এখন আর তলা বিহীন নাই। বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। উন্নয়নের এই ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত দেশের নেতৃত্বের সক্ষমতা অর্জন করবে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের চলমান সংগ্রাম এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশপ্রেমিক প্রতিটি মানুষকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাওয়ার আহ্বান জানান মন্ত্রী

মন্ত্রী শনিবার (২৬ আগস্ট) রাতে ঢাকায় লায়ন্স ফাউন্ডেশন মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৮তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে লায়ন্স ইন্টারন‌্যাশনাল ৩১৫ বি-২, বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ছিলেন শোষিতের পক্ষে। প্রতিক্রিয়াশীল শক্তি এটা মেনে নিতে পারেনি। বঙ্গবন্ধুকে সপরিবারে হত‌্যার মধ‌্য দিয়ে ঘাতকরা বাংলাদেশ রাষ্ট্রকে হত্যা করার চেষ্টা করেছে। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার বিভিন্ন প্রেক্ষপট তুলে ধরে মন্ত্রী বলেন, স্পেনের কাতালোনিয়াসহ পৃথিবীর অনেক জাতি স্বাধীনতার জন্য বিচ্ছিন্ন আন্দোলন করছে কিন্তু তাদের অর্জন প্রশ্নবিদ্ধ। আমাদের একজন বঙ্গবন্ধু ছিলেন বলেই আমরা বাংলাদেশ স্বাধীন করতে পেরেছি। ষাটের দশকে ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে ছাত্রলীগের রাজপথের লড়াকু এই সৈনিক বলেন, বঙ্গবন্ধু স্বাধীন রাষ্ট্র দিয়েছেন এবং ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার বীজ বপন করে গেছেন। শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করে জাতিকে সুপ্রতিষ্ঠিত করেছেন। তিনি বলেন, ডিজিটাল সংযুক্তি কাজে লাগিয়ে মধুপুরের দুর্গম পাহাড়ের গায়রা গ্রামের একজন তরুণ গোটা এলাকার জীবন ধারা পাল্টে দিয়েছে। তাদের উচ্চগতির ইন্টারনেট সংযোগের ব্যবস্থা করে দেওয়ার পর ঐ গ্রামের তিন শতাধিক ছেলে মেয়ে প্রত্যন্ত পাহাড়ে বসে প্রতিমাসে কয়েক হাজার ডলার আয় করছে।

একই অবস্থা সুনামগঞ্জের ধর্মপাশার আহমেদপুর গ্রামে। হাওরের এই প্রত্যন্ত গ্রামে এখন ৪৮জন প্রোগ্রামার আউট সোর্সিংয়ে প্রোগ্রাম তৈরি করে বৈদেশিক মুদ্রা আয় করছে বলে মন্ত্রী উল্লেখ করেন। ডিজিটাল প্রযুক্তি দুনিয়ায় ৩৭ বছরের দীর্ঘ পথপরিক্রমায় তার অভিজ্ঞতা তুলে ধরে মন্ত্রী বলেন, প্রযুক্তিতে ৩২৪ বছরের পশ্চাদপদতা অতিক্রম করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে গত সাড়ে চৌদ্দ বছরে বাংলাদেশ পঞ্চম শিল্প বিপ্লবের নেতৃত্বের যোগ্যতা অর্জন করেছে। মন্ত্রী আর্ত-মানবতার সেবায় লায়ন্সদের ভূমিকার প্রশংসা করে বলেন, লায়ন চক্ষু হাসপাতালের মধ‌্য দিয়ে যে অবদান লায়ন্সগণ রেখে চলেছেন তা প্রশংসার দাবি রাখে। তিনি তাদের এই সেবা অনলাইনে দেশব‌্যাপী সম্প্রসারণে প্রযুক্তিগত যে কোন সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি ব‌্যক্ত করেন।

লায়ন্স ইন্টারন‌্যাশনাল জেলা ৩১৫ বি-২ গভর্নর আহম্মদ উজ্জামান এর সভাপতিত্বে লায়ন আনোয়ার হোসেন ভুঁইয়া,নাজমুল আলম ভুইয়া, মোসলেম আলী খান, এমএ হাসান, মো: আবদুল ওয়াহাব, একে এম রেজাউল হক প্রমূখ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বক্তারা বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিকে তুলে ধরেন। তারা বঙ্গবন্ধুর আদর্শের পথ অনুসরণ করে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সকলকে ঐক‌্যবদ্ধ থেকে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

Nagad

পরে মন্ত্রী সেলাই মেশিন, হুইল চেয়ার ও বাই সাইকেল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এর আগে ১৫ আগস্টের শহিদদের স্মরণে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

সারাদিন. ২৭ আগস্ট