বিকেলে লড়বে ভারত-পাকিস্তান, বৃষ্টির সম্ভাবনা ৯০ শতাংশ 

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২৩

ছবি- সংগৃহীত

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, এশিয়া কাপে ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচটি বৃষ্টিতে ভেসে যেতে পারে। এমনকি বৃষ্টির সম্ভাবনা ৯০ শতাংশ। তবুও দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের ম্যাচটি দেখতে পুরো ক্রিকেটবিশ্বই উন্মুখ হয়ে আছে।

বাংলাদেশ সময় শনিবার (০২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় শ্রীলঙ্কার ক্যান্ডিতে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। বৃষ্টির শঙ্কা মাথায় নিয়েই দুই দলই ইতোমধ্যে শহরটিতে অবস্থান করছে। বৃষ্টির বাধায় পুরো ম্যাচ না হলেও ফল নির্ধারণের জন্য অন্তত ২০ ওভার খেলতে হবে রোহিত-বাবরদের।

সেই লড়াইয়ে নামার আগে প্রথম ম্যাচ জিতে ফুরফুরে মেজাজে আছে বাবর আজমের দল। অন্যদিকে, রোহিত শর্মার দলও টুর্নামেন্টে পা রেখেছে টপ ফেভারিট হিসেবে।

নিয়ম অনুযায়ী, বৃষ্টি থামার পর মাঠ শুকনো হলেই খেলা শুরু করা যাবে। তার আগে মাঠ আদৌ খেলার উপযোগী কি-না সেই সিদ্ধান্ত নেবেন আম্পায়াররা। বৃষ্টির জন্য নষ্ট হওয়া সময় অনুযায়ী ওভার কমানোর দায়িত্বও আম্পায়ারের। ডাকওয়ার্থ লুইস নিয়মের (ডিএলএস) মাধ্যমে পাল্টে যাবে রানের লক্ষ্যও।

আবহাওয়া তথ্য বলছে, শনিবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শ্রীলঙ্কার ক্যান্ডিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। বেলা বাড়ার সাথে সাথে বৃষ্টির সম্ভাবনা আরও বাড়বে। এরপর সন্ধ্যা ৭টার পর বৃষ্টি কমতে পারে। তবে রাত ৮টা থেকে ১১ টা পর্যন্ত আবারও হতে পারে বৃষ্টি। এদিন প্রায় ৯০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা। পুরো সময় না হলেও ম্যাচের যেকোনো সময়ে বৃষ্টি হানা দিতে পারে। যদিও বৃষ্টির বিষয়টি মাথায় রেখে প্রস্তুতির কোনো কমতি রাখছে না আসরের সহ-আয়োজকরা। বৃষ্টি শেষ হলেও যাতে ম্যাচ তাড়াতাড়ি শুরু করা যায়, এজন্য মাঠও প্রস্তুত রাখা হচ্ছে। মাঠের পাশেই কভার রাখা হচ্ছে।

ফল নির্ধারণে অন্তত ২০ ওভার খেলা হতে হবে। সেটি সম্ভব না হলে ম্যাচটি বাতিল বলে ঘোষণা করে দেওয়া হবে। এশিয়ান শ্রেষ্ঠত্বের এই মঞ্চে গ্রুপ পর্বের ম্যাচে কোনো রিজার্ভ-ডে নেই। ফলে শনিবার (০২ সেপ্টেম্বর) খেলা না হলে, পয়েন্ট ভাগ করে দেওয়া হবে দুই দলের মধ্যে। সেক্ষেত্রে আগেই দুই পয়েন্ট পাওয়া পাকিস্তান আরেক পয়েন্ট নিয়ে সুপার ফোরে উঠে যাবে। অন্যদিকে, নেপালের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে ভারতকে অবশ্যই জিততে হবে।

Nagad

সারাদিন/০২ সেপ্টেম্বর/এমবি