এবার সত্যিই না ফেরার দেশে হিথ স্ট্রিক

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ২:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২৩

ছবি- সংগৃহীত

কিছুদিন আগেই বাংলাদেশ জাতীয় দলের সাবেক কোচ হিথ স্ট্রিকের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়েছিলো। মৃত্যুর গুজব যখন ছড়িয়ে পড়ে তখন নিজ বাড়িতে অবস্থান করছিলেন তিনি। পরে নিজেই জানিয়েদেন তিনি সুস্থ আছেন এবং ক্যান্সার থেকে সেরে উঠছেন।

তবে এবার সত্যিই না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন জিম্বাবুয়ে ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হিথ স্ট্রিক। বাংলাদেশের সাবেক এই কোচের স্ত্রী নাদিনে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে এই তথ্য নিশ্চিত করেছেন।

ফেসবুক পোস্টে হিথ স্ট্রিকের স্ত্রী নাদিনে বলেন, “২০২৩ সালে ৩ সেপ্টেম্বর (আজ) ভোরে আমার জীবনের সর্বশ্রেষ্ঠ ভালবাসা এবং আমার সুন্দর সন্তানদের বাবাকে দেবদূতদের সাথে নিয়ে যাওয়া হয়েছে। যেখানে তিনি নিজ পরিবার ও স্বজনদের সাথে শেষ দিনগুলো কাটাতে চেয়েছিলেন। তিনি প্রেম এবং শান্তিতে আচ্ছাদিত ছিলেন এবং পার্কে একা হাঁটেননি। আমাদের আত্মা অনন্তকালের জন্য আবদ্ধ, স্ট্রিকি। যতক্ষণ না আমি আবারও তোমাকে আঁকড়ে ধরি।”

অনেক দিন ধরেই ক্যান্সারের সাথে যুদ্ধ করছিলেন ৪৯ বছর বয়সী ক্রিকেটার হিথ স্ট্রিক। তবে চলতি বছরের শুরুতেই বিষয়টি প্রকাশ্যে আসে। শেষ পর্যন্ত মরণব্যাধি ক্যান্সারের কাছে হারই মানলেন তিনি।

২০০০-২০০৪ সাল পর্যন্ত জিম্বাবুয়ের অধিনায়ক ছিলেন হিথ স্ট্রিক। জিম্বাবুয়ের হয়ে ৬৫টি টেস্টের সাথে ১৮৯টি ওয়ানডে খেলেছেন দেশটির ইতিহাসের অন্যতম সেরা এই অলরাউন্ডার। তিনি জিম্বাবুয়ের হয়ে টেস্টে ১০০ উইকেট নেওয়া একমাত্র বোলার। জিম্বাবুয়ের জার্সিতে সর্বোচ্চ উইকেট দখলের কীর্তিও তারই। ৪৫৩ উইকেট নিয়ে সবার ওপরেই আছেন তিনি।

ব্যাট হাতেও দারুণ অবদান রেখেছেন স্ট্রিক। টেস্টে ১ হাজার ৯৯০ এবং ওয়ানডেতে ২ হাজার ৯৪৩ রান করেছেন তিনি। সাদা পোশাকে হারারেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম তিনিই সেঞ্চুরি করেছিলেন।

Nagad

কোচিং ক্যারিয়ারে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, গুজরাট টাইটানস, কলকাতা নাইট রাইডার্সের মতো দলগুলোর সাথে কাজ করেছেন হিথ স্ট্রিক। ২০১৪ সালের মে মাসে বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ হিসেবে নিয়োগ পান তিনি। ২০১৬ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করেন স্ট্রিক। মোস্তাফিজুর রহমান এবং তাসকিন আহমেদকে বিশ্বমঞ্চে নিয়ে আসার অন্যতম কারিগরও তিনি। এছাড়া দুই দফায় (২০০৯-১৩ এবং ২০১৬-১৮) জিম্বাবুয়ের কোচ ছিলেন তিনি।

সারাদিন/০৩ সেপ্টেম্বর/এমবি