ম্যাক্রোঁর নৈশভোজে পিঁয়াজু-সমুচাসহ ১৬ পদ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৪৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২৩

ছবি- সংগৃহীত

বিশ্বের উন্নত দেশগুলোর জোট ‘জি-২০’ সম্মেলন শেষে ভারতের নয়াদিল্লি থেকে বাংলাদেশে এসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। রোববার (১০ সেপ্টেম্বর) রাত ৮টার পর ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বহকারী বিশেষ একটি ফ্লাইট এসে পৌঁছায়। বিমানবন্দরে ম্যাক্রোঁকে দেওয়া হয়েছে লাল গালিচা সংবর্ধনা এবং গার্ড অব অনার।

পরে ম্যাক্রোঁ তার সম্মানে হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নৈশভোজে অংশ নেন। এই নৈশভোজে পরিবেশিত খাবারের একটি তালিকা এসেছে দেশের সংবাদমাধ্যমে। সব মিলে ফরাসি প্রেসিডেন্টের জন্য ১৬টি পদ পরিবেশন করা হয়েছে।

ওই তালিকায় দেখা যায়, পানীয় হিসেবে আমড়ার জুসের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়া নির্দিষ্ট ফলের তাজা জুস, পানি ও সফট ড্রিংকস নেওয়ার সুযোগ রাখা হয়েছে। চা ও কফি পানের ব্যবস্থাও ছিল।

মূল খাবারের তালিকায় রাখা হয়েছিল- মাটন বিরিয়ানি, গরুর শিক কাবাব, মুরগির কোর্মা, রোস্টেড লবস্টার, টক বেগুনের তরকারি ও লুচি। তবে ক্ষুধা বাড়াতে ফরাসি প্রেসিডেন্টকে দেওয়া হয়েছে স্মোকড ইলিশ, পিঁয়াজু ও সমুচা। রুটি আর মাখনের সহযোগে দেওয়া হয় দক্ষিণ ভারতীয় মাল্লিগাতওয়ানি কারি স্যুপ। ডেজার্ট হিসেবে তার জন্য ছিল পাটিসাপটা পিঠা, মিষ্টি দই, রসগোল্লা ও নানা রকম ফল।

বাংলাদেশে ১৯ ঘণ্টা অবস্থান করবেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ৩৩ বছর পর এটিই ফ্রান্সের কোনো প্রেসিডেন্টের বাংলাদেশ সফর। এর আগে ১৯৯০ সালে ফ্রান্সের তখনকার প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশে এসেছিলেন।

নৈশভোজে এমানুয়েল ম্যাক্রোঁ বলেন বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন অভূতপূর্ব। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের ভূমিকা প্রশংসনীয়।

Nagad

সোমবার (১১ সেপ্টেম্বর) ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করবেন। ম্যাক্রোঁ ও শেখ হাসিনা সমঝোতা স্মারক সই এবং যৌথ সংবাদ সম্মেলন করারও কথা রয়েছে। এছাড়া সোমবার সকালে ফ্রান্সের প্রেসিডেন্ট রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

সারাদিন/১১ সেপ্টেম্বর/এমবি