সংসারে খরচ কমানোর পরিক্ষিত কৌশলগুলো অবলম্বন করুন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৪৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২৩

বর্তমানে হু হু করে বাড়ছে নিত্য-পণ্যের দাম। বাজারের এমন কোনো পণ্য নেই, যার মূল্য বাড়েনি। এখন আমরা সবাই কম-বেশি সংসারের খরচ কমাতে চাই। কিন্তু, কিভাবে? দেখা যাচ্ছে সঠিক পরিকল্পনার অভাবে খরচ কমানো সম্ভব হয় না। তাই- পরিক্ষিত এই কৌশলগুলো অবলম্বন করতে পারেন।

খাত বরাদ্দ করে নিন, সব খরচের তালিকা করুন;

কোন খাতে কত খরচ করবেন বা খরচ করার সামর্থ্য রাখেন তার বরাদ্দ করে নিন। এরপর আপনি অদরকারি, ছোটো খাটো যত খরচের খাত আছে ; তা চিহ্নিত করতে করুন। বাদ দিয়ে দিন।

অপ্রয়োজনে বাইরের কফি খাওয়া বাদ দিয়ে দিন;

এই ছোটো অভ্যাসটি যদি করতে পারেন দেখন প্রতিমাসে আপনার খরচ কমবে। এই টাকাটা আপনি অন্যকোনো খাতে ব্যবহার করতে পারবেন।

নিজের দিকে খেয়াল করুন, সাইকেলে বা হেঁটে কর্মস্থলে যান;

Nagad

হাহাহাটি এমনিতে স্বাস্থ্যের জন্য ভালো। তাই যদি আপনার কর্মস্থল যদি বাসার কাছাকাছি হয়। তাহলে হেঁটে বা সাইকেল চালিয়ে কর্মস্থলে যেতে পারেন। দেখবেন ফিট-ও থাকবেন; খরচ-ও বাঁচবে।

এরপর যা করতে পারেন- ব্র্যান্ডের পণ্য এড়িয়ে চলতে পারেন, বাসার খাবার খাওয়ার অভ্যাস করতে পারেন।, গ্যাস ও বিদ্যুৎ ব্যবহারে সচেতনতা হয়ে খরচ বাঁচাতে পারেন। এরপর আরও করতে পারেন, দামি পানীয় এড়িয়ে চলুন, খুচরা কয়েন বা খুচরা টাকা সংগ্রহ করতে পারেন। এরপর পুরনো জিনিস বিক্রি করে অন্য কাজে লাগাতে পারেন।

যদি অনলাইন সাবসক্রিপশন অনেক নেওয়া থাকে। সেগুলো কমাতে পারেন, ব্যয়বহুল ক্লিনিং পণ্যের ব্যবহার কমিয়ে-ও খরচ বাঁচাতে পারেন, বিলাসবহুল সৌন্দর্যপণ্য এড়িয়ে চলা, জিমের সদস্যপদ বাতিল করা, কার্ডে নয়, নগদ লেনদেনের অভ্যাস করুন।

সারাদিন. ১৯ সেপ্টেম্বর