‘সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে ক্ষমতায় টিকে থাকতে চায়’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২৩

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে ক্ষমতায় টিকে থাকতে চায়। তারা প্রশাসনকে ব্যবহার করছে বিরোধীদলের ওপর দমন-পীড়ন চালাচ্ছে।অন্যদিকে বিচারালয় ব্যবহার করে মিথ্যা সাজানো মামলায় দণ্ড দেওয়া হচ্ছে সরকারবিরোধী আন্দোলনকারীদের।

সোমবার (১৬ অক্টোবর) বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী যুবদল আয়োজিত যুব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টনের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায়।

মির্জা ফখরুল বলেন, সাংবিধানিকভাবে সরকার বৈধ নয়। সংলাপের জন্য সবার আগে সরকারকে পদত্যাগ করতে হবে। নির্বাচনের আগে সরকারকে পদত্যাগের আহ্বান জানাই।তিনি বলেন, আওয়ামী লীগের মুখে রাম রাম শোভা পায় না। আগে পদত্যাগ ও সংসদ বিলুপ্ত করুন, নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দিন। সেই সরকারের অধীনে নির্বাচন হবে।

তিনি আরও বলেন, সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে ক্ষমতায় টিকে থাকতে চায়। তারা প্রশাসনকে ব্যবহার করছে বিরোধীদলের ওপর দমন-পীড়ন চালাতে। অন্যদিকে বিচারালয় ব্যবহার করে মিথ্যা সাজানো মামলায় দণ্ড দেওয়া হচ্ছে সরকারবিরোধী আন্দোলনকারীদের

খালেদা জিয়ার বিচার প্রসঙ্গে তিনি বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে যে বিচারকরা আদেশ দিয়েছেন, তাদের জনগণের কাছে জবাবদিহি করতে হবে।

Nagad

এদিন বেলা ১১টার পর থেকে সমাবেশে অংশ নিতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছোট-ছোট মিছিল নিয়ে নয়াপল্টনে আসতে শুরু করেন যুবদলসহ বিএনপির অন্যান্য সংগঠনের নেতাকর্মীরা। শুধু তাই নয় রাজধানীর বাইরে বিভিন্ন জেলা থেকে নেতাকর্মীরা এই সমাবেশে অংশ নিতে ঢাকা এসেছেন।

এদিকে যুব-সমাবেশকে কেন্দ্র করে নয়াপল্টন-ফকিরাপুল ও নাইটিঙ্গেল মোড়ে সর্তক অবস্থান ছিলো পুলিশসহ সাদা পোশাকের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়া অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাখা হয়েছে প্রিজনভ্যান, সজোয়াযানসহ বিভিন্ন পুলিশি যান।