গাজা নিরাপদ নেই: স্কুল, আশ্রয়কেন্দ্র, হাসপাতালে হামলা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০২৩

ছবি: আলজাজিরা

গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত থাকায় সেখানে আর কোনো জায়গাই এখন নিরাপদ নেই বলে জানিয়েছে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা। এক বিবৃতিতে সংস্থাটির পরিচালক টমাস হোয়াইট জানিয়েছেন যে, সেখানকার বাসিন্দাদের বাঁচাতে জাতিসংঘের কোনো কিছুই করার নেই। দিন যত যাচ্ছে ততই ভয়াবহ ও তীব্র বোমা হামলা করছে দেশটি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এমন পরিস্থিতিতে গাজায় স্কুল, আশ্রয়কেন্দ্র, হাসপাতাল এলাকা এবং অ্যাম্বুলেন্স লক্ষ্য করে ভারী বোমাবর্ষণ করছে ইসরায়েলি বাহিনী। খবর আল জাজিরা।

গাজার উত্তরাঞ্চলীয় আল সাফতাউয়ি এলাকায় বাস্তুচ্যুতদের জন্য অস্থায়ী আশ্রয়শিবির হিসেবে ব্যবহৃত এক বিদ্যালয়ে হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় ২০ জন নিহত হয়েছেন এবং অনেকেই আহত হয়েছে।

শনিবার ভোরে গাজায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস–নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। হামাস জানায়, ‘বিদ্যালয়টিকে লক্ষ্য করে ট্যাংক থেকে সরাসরি কয়েকটি গোলা ছুড়ে ইসরায়েলি বাহিনী।‘

তবে এ হামলার রেশ কাটতে না কাটতেই জাবালিয়া শরণার্থী শিবিরের এক স্কুলে হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী।

সর্বশেষ ইসরায়েলি বিমান হামলার শিকার হয়েছে মধ্য গাজার আল শিফা হাসপাতাল থেকে রাফাহ ক্রসিংয়ে যেতে থাকা একটি অ্যাম্বুলেন্সের বহর। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই হামলায় অন্তত ১৩ জন মারা গেছে।

Nagad

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হাসপাতাল থেকে আহতদের নিয়ে রাফাহ সীমান্ত পার করছিল অ্যাম্বুলেন্সের বহরটি। হামাস দাবি করেছে যে, ইসরায়েলি বাহিনী ওই হামলা চালিয়েছে।

ইসরায়েলি বাহিনীও নিশ্চিত করেছে যে, তারা একটি অ্যাম্বুলেন্সে হামলা চালিয়েছে। তবে তারা বলছে, ওই অ্যাম্বুলেন্সে হামাসের সদস্যরা ছিল।

আল জাজিরা বলছে, জাবালিয়া শরণার্থী শিবিরে এটি তৃতীয় বড় হামলা।