অবশেষে কমছে আলুর দাম

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:১৩ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০২৩

ভারত থেকে আমদানির খবরে কিছুটা কমেছে আলুর দাম। বাজারে দাম নিয়ন্ত্রণে আসার এক সপ্তাহ আগে আলু আমদানির অনুমতি দেয় সরকার। সেসময় প্রতিকেজি আলুর দাম ৭০ টাকা পর্যন্ত উঠেছিল। এখন পাইকারি বাজারে দাম কমতে শুরু করেছে। খুচরা বাজারেও ৫০ থেকে ৫৫ টাকায় আলু পাচ্ছেন ক্রেতারা।পাইকারি বাজারে তিন দিনের ব্যবধানে কেজি প্রতি আলুর দাম কমেছে ১৫ টাকা

তবে এ বছর অন্যান্য যেকোনো সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ দাম উঠেছিল।

আলু চাষের সাথে জড়িতরা বলছেন মৌসুমের আগে এ আমদানি আত্মঘাতি। হিমাগারের মালিকদের অতিমুনাফার সুযোগ না দিয়ে আরো আগেই আমদানি করা উচিৎ ছিল বলেও মন্তব্য করছেন তারা।

পাইকারি বাজারের ব্যাবসায়িরা বলছেন, আমদানির খবর আসতেই বাজারে আলুর দাম কেজি প্রতি ১০ থেকে ১৫ টাকা কমে গেছে। তবে এই কম দামের নেতিবাচক প্রভাব কৃষকের বহন করতে হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই।

মঙ্গলবার (৭ নভেম্বর) সকালে রামপুরা বাজারে দেখা যায়, প্রতিকেজি আলু মানভেদে ৫০ থেকে ৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে। যা তিনদিন আগে ৬০ টাকা এবং এক সপ্তাহ আগে আমদানির অনুমতি দেওয়ার সময় ৭০ টাকা কেজি ছিল।

যদিও খোঁজ নিয়ে জানা গেছে, খুচরা বাজারের তুলনায় পাইকারি বাজারে আলুর দাম আরও অনেক বেশি কমেছে। তবে খুচরা বাজারে প্রভাব পড়ছে কম।

Nagad

পাইকারি বাজারে দেশি আলুর দাম কেজিপ্রতি ১৫ টাকা কমেছে। অন্যদিকে, সরকার নির্ধারিত আলুর দাম খুচরা বাজারে কেজিপ্রতি ৩৫ থেকে ৩৬ টাকা। কিন্তু খুচরা বাজারে এখনও কেজিপ্রতি ২০ টাকা বেশি গুনতে হচ্ছে। কিছু পাড়া মহল্লার দোকানে আবার এখনও ক্রেতাদের ৬০ টাকা কেজিতেই আলু কিনতে হচ্ছে।

উল্লেখ্য, দেশের বিভিন্ন বন্দর দিয়ে ভারত থেকে আসা আলু ঢুকছে। প্রতিকেজি আলুতে খরচ পড়ছে ২৬টাকা। পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৩০ টাকায়।