দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে স্মরণীয় জয়ে সিরিজ শুরু বাংলাদেশের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:৫৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২৩

জয়ের জন্য ১৫০ রানের লক্ষ্যে বাট করতে নেমে উদ্বোধনী জুটিতেই ৬৭ রান তুলে ফেলেছিলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকান মেয়েরা। এতটুকু দেখে যে কেউ ধারণা করে নিতে বাধ্য যে, প্রোটিয়া নারীরাই হয়তো এই ম্যাচে জিততে যাচ্ছে। কিন্তু বেনোনির উইলোমুর পার্কে পরের অংশটা লিখা ছিল বাংলাদেশের জন্যই। বিশেষভাবে বললে, বাংলাদেশের লেগ স্পিনার স্বর্ণা আক্তারের জন্য। এই লেগির মায়াবী ঘূর্ণিপাকে পড়ে খেই হারিয়েছে স্বাগতিকরা। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৩৬ রানেই আটকে থাকতে হলো তাদের।

টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ রান গড়ার ম্যাচে বাংলাদেশের জয় ১৩ রানে।

রোববার (৩ ডিসেম্বর) বেনোনিতে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে দুই উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৪৯ রান তোলে বাংলাদেশ। জবাবে আট উইকেট হারিয়ে ১৩৬ রানে থাকে দক্ষিণ আফ্রিকা। রোমাঞ্চ ছড়ানো ম্যাচে ১৩ রানের জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা।

স্বর্ণা আক্তারের ৫ উইকেট ছাড়াও ১টি করে উইকেট নেন নাহিদা আক্তার, ফাহিমা খাতুন এবং রাবেয়া খান।

আগামী ৬ ডিসেম্বর বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ কিম্বার্লিতে। তৃতীয় টি-টোয়েন্টি একই ভেন্যুতে ৮ ডিসেম্বর। এরপর ১৬, ২০ ও ২৩ ডিসেম্বর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মাঠে নামবে দুই দল। পচেফস্ট্রুম, ইস্ট লন্ডন ও বেনোনি-আলাদা আলাদা তিনটি ভেন্যুতে বাংলাদেশ স্বাগতিকদের মুখোমুখি হবে।

ওয়ানডে সিরিজটি আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের অংশ। চ্যাম্পিয়নশিপের সেরা ছয়টি দল খেলবে ওয়ানডে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি। ১২ ম্যাচ খেলে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে আছে বাংলাদেশ। ৯ ম্যাচ থেকে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ভারত।

Nagad