মিরপুরে শুরু দ্বিতীয় টেস্ট, উইকেট হবে স্পিন বান্ধব

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২৩

টাইগারদের প্রথম টেস্টের ছবি। সংগৃহীত ছবি

সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় তুলে ইতিহাস লেখেছে বাংলাদেশ। এবার দ্বিতীয় টেস্টে আজ মিরপুরে পূর্ণআত্মবিশ্বাসে মাঠে নামবে টিম বাংলাদেশ। একাদশে বড় কোন পরিবতর্নের আভাস নেই। তবে একাদশে বাড়তি স্পিনার থাকবে সেটা চোখ বন্ধ করেই বলা যায়। মিরপুরের উইকেটও হবে স্পিন বান্ধব। কিন্তু দ্বিতীয় টেস্ট জয়ের জন্য যে স্পিন উইকেট বেছে নিচ্ছে বাংলাদেশ সেই ফাঁদেই নিজেদের বিপদ ডেকে আনার শঙ্কা আছে।

উইকেট বুমেরাং হয়ে পাশার দান বললে দিতে পারে। অতিতে এমন ঘটনার সাক্ষি মিরপুরের দর্শকেরা কয়েকবার হয়েছে। এদিকে বিশ^কাপের ভরাডুবির পরে বোর্ড সভাপতি ক্যামেরা ও সাংবাদিক এড়িয়ে চলেছেন। এবার নিউজিল্যান্ডকে সিলেট টেস্টে হারানোর পর বদলে গেলো আবহ। আবার আগের মতোই ক্যামেরার সামনে হাজির হয়ে অনেক কথা বললেন তিনি। এরমধ্যে জানালেন সিরিজ জিতলে নাজমুল হোসেন শান্তদের জন্য অপেক্ষা করছে বড় বোনাস। সিলেটে প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ১৫০ রানে হারানোর পর সোমবার ক্রিকেটারদের নৈশভোজে ডাকেন বোর্ড সভাপতি। রাজধানীর পাঁচ তারকা হোটেলে সেই নৈশভোজ শেষে বেরিয়ে হাস্যজ্জ্বল মুখে কথা বলেন তিনি। পাপন বলেন, ক্রিকেটারদের কাছ থেকে বোনাস পাওয়ার আকাঙ্খা দেখতে পেয়েছেন তিনি।

সিরিজ জিতলে তাদের চাওয়া পূরণ করা হবে। উপমহাদেশের বাইরের দলের বিপক্ষে সাধারণত অতি স্পিন বান্ধব উইকেট বানিয়ে জেতার পথে হাঁটে বাংলাদেশ। এবার সেটা হয়নি। সিলেটে বেশ ভালো স্পোর্টিং উইকেটই ছিল। এমন উইকেটে সাফল্য পাওয়াকে বড় করে দেখছেন বিসিবি সভাপতি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ নিশ্চিত করতে হলে মিরপুরে দ্বিতীয় টেস্ট ড্র করলেই চলবে বাংলাদেশের। মিলবে মোটা অঙ্কের বোনাস। তবে মিরপুরের উইকেটের কারণেই ড্র করার বাস্তবতা দেখছেন না বিসিবি সভাপতি। তিনি বললেন, মিরপুরের উইকেটের মতো আনপ্রেডিক্টেবল উইকেট তো আর নাই। তো স্বাভাবিকভাবেই দুটো অপশন একটা হচ্ছে খেলে জেতা আরেকটা হচ্ছে ড্র।

বুধবার (৬ডিসেম্বর) শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। সেখানে অবশ্য বাংলাদেশকে একভাবে সতর্কবার্তা দিয়ে রাখলেন নিউজিল্যান্ডের লেগস্পিনার ইশ সোধি। তিনি জানিয়ে রাখলেন, প্রথম টেস্টে স্বাগতিকরা যেভাবে খেলেছে, দ্বিতীয় টেস্টে একই পথ অনুসরণ করবে সফরকারীরা। স্বাগতিক হওয়ায় এখানকার কন্ডিশন সম্পর্কে ভালো করেই জানা বাংলাদেশের।

প্রথম টেস্টে সেই কন্ডিশন অনুযায়ী শান্তরা খেলার চেষ্টা করেছে। সোধির মতে তাতে করে সাফল্যের একটা পথও তাদের দেখিয়েছে স্বাগতিকরা, আমার মনে হয় বাংলাদেশ যেভাবে খেলেছে, তাতে আমরা পাত্তা পাইনি। কিন্তু আবার এটাও দেখা যায়, তারা সাফল্যের একটা পথ আমাদের দেখিয়েছে যে এমন কন্ডিশনে কীভাবে খেলতে হয়। ঢাকা টেস্টে আমরা একই বিষয় প্রয়োগ করার চেষ্টা করবো। নিউজিল্যান্ড প্রথম টেস্টে বাংলাদেশের কাছে ১৫০ রানে হেরেছে। তাতে ঘরের মাঠে প্রথমবার কিউইদের হারানোর স্বাদ পেয়েছে স্বাগতিক দল।

সোধি স্বীকার করেছেন, এই পরাজয় তাদের আহত করেছে। কিন্তু সিরিজে সমতা ফেরাতে ভীষণ মরিয়া তারা, অবশ্যই পরাজয়ের প্রান্তে থাকাটা কষ্টের। কিন্তু আমার মনে হয় শেষ ম্যাচে আমরা যে শিক্ষাটা পেয়েছি, সেটা এখন এই টেস্টে প্রয়োগ করার চেষ্টা করবো। আশা করছি তাতে জয় নিয়ে মাঠ ছাড়তে পারবো। এদিকে, সিলেটে কন্ডিশন বুঝে একাদশের সমন্বয় ঠিক করে সাফল্য আনতে পেরেছে বাংলাদেশ। মিরপুরে একই তরিকায় হেঁটে ফল মিলবে কিনা তা নিয়ে নিশ্চিত নন বাংলাদেশের প্রধান কোচ চÐিকা হাথুরুসিংহে। তার মতে এখানে কয়েক সেশন খেলার আগে বোঝাই যায় না উইকেটের আচরণ কেমন হতে পারে। মিরপুর এমনিতে ঐতিহ্যগতভাবেই স্পিনারদের স্বর্গ। এখানে টেস্টে পেসার ছাড়াও খেলার একাধিক নজির আছে বাংলাদেশের। অতি টার্নিং, মন্থর আর উঁচু-নিচু বাউন্সের কারণে ব্যাটারদের কাজ এখানে বরাবরই বেশ কঠিন। তবে মিরপুরে সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষে টেস্টে ভিন্ন এক ধরণের উইকেটের দেখা মিলেছিলো। এবার উপমহাদেশের বাইরের দল নিউজিল্যান্ডের বিপক্ষে ঘূর্ণি উইকেটই প্রত্যাশিত। সেক্ষেত্রে আগের টেস্টের মতন তিন স্পিনার আর এক পেসারের সমন্বয় নিয়ে নামবে কিনা বাংলাদেশ? গতকাল সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের জবাবে মিরপুরের উইকেট নিয়ে নিজেদের অস্পষ্টতা জানিয়ে দিলেন হাথুরুসিংহে, ‘এটা পিচের অবস্থার ওপর নির্ভর করবে। আর অবশ্যই আমাদের শক্তিমত্তার ওপরও। সিলেটে আমরা বেশ ভালো ক্রিকেট খেলেছি। ৫ দিনের প্রতিটিতেই আমরা আধিপত্য বিস্তার করেছি। ভালোভাবে লড়াই করেছি। সেখানেও আমরা আমাদের শক্তি আর সিলেটের কন্ডিশনের ওপর ভিত্তি করেই দলটা বানিয়েছিলাম। আর মিরপুরের কথা আপনি জানেন, কখনো কখনো মাঠে নামার আগে আপনি বুঝবেন না পিচ কেমন আচরণ করতে যাচ্ছে, এমনকি কয়েকটা সেশন না খেললে বোঝা যায় না। যেহেতু এখানে অনেক বেশি খেলা হয়, আমার মনে হয় না বিশ্বের আর কোনো মাঠে এত বেশি খেলা হয়, যতটা এই মাঠে হয়ে থাকে। তো আমরা চেষ্টা করব খুব বেশি পরিবর্তন না করতে।’ টসে জিতে প্রথমে ব্যাটিং বেছে নিতে পারে বিজয়ী দল।

Nagad