গাজায় একদিনে ৩০০ ফিলিস্তিনি হত্যা, অভিযান আরও জোরদার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:১১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২৩

অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় প্রায় ৩০০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। গত কয়েকদিন গাজার বিভিন্ন অংশে অভিযান আরও জোরদার করেছে ইসরায়েলি সেনারা। প্রতিদিনই সেখানে হামলায় শত শত ফিলিস্তিনি প্রাণ হারাচ্ছে। আপাতত যুদ্ধবিরতিরও কোনো সম্ভাবনা নেই।

এ নিয়ে উপত্যাকায় মোট নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়ে গেছে। আহত হয়েছেন প্রায় ৫০ হাজার ফিলিস্তিনি।

রবিবারও ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের অভিযান অব্যাহত ছিল। তবে উত্তর গাজায় ইতপূর্বে বিমান হামলা চালানো এলাকাগুলোতে ৬ সপ্তাহেরও বেশি সময় ধরে স্থল অভিযান চালানোর পরও ইসরায়েলি সেনারা হামাস যোদ্ধাদের প্রবল প্রতিরোধের মুখোমুখি হচ্ছে। খবর রয়টার্সের।

তীব্র লড়াইয়ের কারণে ওই অঞ্চলে খাবার, পানি এবং প্রয়োজনীয় জিনিসের চরম সংকট দেখা দিয়েছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, গাজার প্রায় অর্ধেক মানুষই এখন অনাহারে দিন কাটাচ্ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা আল জাজিরাকে বলেন, গত ২৪ ঘণ্টায় সেখানে ২৯৭ জন প্রাণ হারিয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৫৫০ জনের বেশি মানুষ। গত ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত সেখানে ১৮ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু।

গাজার ২৩ লাখ মানুষের মধ্যে প্রায় ৯০ শতাংশই এখন বাস্তুহারা। সেখানে যুদ্ধবিরতির সাত দিনে যে পরিমাণ ত্রাণ সামগ্রী পৌঁছেছে তা খুবই সামান্য। অবিলম্বের সেখানে খাবার, পানি এবং অন্যান্য মৌলিক জিনিসপত্র সরবাহ করা প্রয়োজন। কিন্তু পুনরায় যুদ্ধবিরতি না হলে সেটাও সম্ভব নয়। এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিয়েছে জাতিসংঘ।

Nagad