রমজানে আল-আকসায় নামাজ পড়া নিয়ে ইসরায়েল যে বিবৃতি দিলো

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৩০ পূর্বাহ্ণ, মার্চ ৬, ২০২৪

প্রতি বছরের মতো এবারও পবিত্র রমজান মাসের প্রথম সপ্তাহে মুসলিমদের আল-আকসা মসজিদে নামাজ পড়তে যাওয়ার অনুমতি দিয়েছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রীর দপ্তরের বরাতে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপি। তবে নির্দেশনায় বলা হয়েছে, প্রতি সপ্তাহে নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করা হবে এবং সে অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হবে।

পুরো বিষয়টি নিয়ে মঙ্গলবার (৫ মার্চ) বিবৃতি দিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর।

এর আগে, ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী এবং কট্টর ডানপন্থী রাজনীতিক ইতামার বেন গিভির বলেছিলেন, ‘আসন্ন রমজানে আল-আকসায় পশ্চিম তীরের মুসল্লিদের প্রবেশ করতে দেওয়া উচিত হবে না।’ তবে তার এমন প্রস্তাবে সায় না দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানায় যুক্তরাষ্ট্র।

প্রতি বছর রমজান মাসে লাখো মুসলিম আল-আকসায় নামাজ আদায় করেন। গত বছর ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী, ফলে ফিলিস্তিনি এবং ইসরায়েলিদের মধ্যে সম্পর্ক একদম তলানি নামে। এমন পরিস্থিতিতে ইসরায়েলের এক মন্ত্রী দাবি করেন, পশ্চিম তীরে বসবাসকারী ফিলিস্তিনিদের জেরুজালেমে প্রবেশ করতে দেয়াটা ঝুঁকিপূর্ণ হয়ে ওঠতে পারে।

এদিকে, গাজা যুদ্ধের শুরুতে ঘনিষ্ট মিত্র ইসরায়েলের পক্ষ নিয়ে ফিলিস্তিন বিরোধী অবস্থান থেকে এখন সরে আসছে যুক্তরাষ্ট্র। এবার মুসলিমদের আল-আকসায় নামাজ পড়তে দেয়ার পক্ষে মত দিয়েছে শক্তিধর এই দেশটি।

প্রসঙ্গত-গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলে হামলা চালানোর পর গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরায়েল। চার মাসেরও বেশি সময় ধরে চলমান সেই অভিযানের শুরু থেকে এখন পর্যন্ত অবরুদ্ধ ভূখণ্ডটিতে নিহত হয়েছেন ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি।

Nagad