মিয়ানমার থেকে পালিয়ে এবার ২৯ বিজিপি সদস্য বান্দরবানে

বান্দরবান সংবাদাতা:বান্দরবান সংবাদাতা:
প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২৪

মিয়ানমারের রাখাইনে বিদ্রোহী আরাকান আর্মির সঙ্গে সংঘর্ষের জেরে বাংলাদেশের নাইক্ষ্যংছড়িতে আশ্রয় নিয়েছে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ২৯ সদস্য।

সোমবার (১১ মার্চ) তারা পালিয়ে এসে আশ্রয় নেয়।

গত বছরের ১৩ নভেম্বর থেকে উত্তর রাখাইন ও প্রতিবেশী দক্ষিণ চিন রাজ্যে মিয়ানমার জান্তা বাহিনীর ওপর হামলা চালিয়ে আসছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। গোষ্ঠীটি বলছে, রাখাইনের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহর ও সেনা সদরদপ্তরের দখল নিয়েছে তারা।

দেশ ছাড়ার হিড়িক, মিয়ানমারে পদদলিত হয়ে ২ নারীর মৃত্যু দেশ ছাড়ার হিড়িক, মিয়ানমারে পদদলিত হয়ে ২ নারীর মৃত্যু

সামরিক জান্তা ও বিদ্রোহীদের এ সংঘর্ষে বাংলাদেশ সীমান্তেও উত্তেজনা তৈরি হয়েছে। মিয়ানমার থেকে আসা গোলার আঘাতে একজন বাংলাদেশি নিহত হয়েছেন, আহত হয়েছেন বেশ কয়েকজন। দিনভর সংঘর্ষ, আর ওপার থেকে ভেসে আসা তীব্র গোলা–বারুদের শব্দে আতঙ্ক কাটছে না মিয়ানমার সীমান্তে থাকা বাংলাদেশি জনপদগুলোতে।

মিয়ানমারের অভ্যন্তরে জান্তা বাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মি (এএ) এবং জান্তাবিরোধী সশস্ত্র বিদ্রোহী সংগঠনগুলোর দীর্ঘদিন ধরে সংঘাত চলে আসছে। এর আগে গত ফেব্রুয়ারির শুরুর দিকে জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিয়েছিল মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) সদস্যসহ ৩৩০ জন। পরে ১৫ ফেব্রুয়ারি কক্সবাজারের উখিয়া নৌ-বাহিনীর জেটিঘাট থেকে জাহাজে করে তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়।

Nagad