ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ মোস্তফা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৩৬ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২৪

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে মোহাম্মদ মুস্তফাকে নিয়োগ দিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। মোহাম্মদ মুস্তফা একজন অর্থনীতিবিদ এবং তিনি দীর্ঘদিন ধরে মাহমুদ আব্বাসের অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্বপালন করছিলেন। মোহাম্মদ মোস্তফা সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহের স্থলাভিষিক্ত হলেন।

গতকাল বৃহস্পতিবার (১৪ মার্চ) মার্কিন চাপের মুখে গাজায় যুদ্ধপরবর্তী পরিকল্পনার অংশ হিসেবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ পুনর্গঠনে এ ঘোষণা দেন আব্বাস। খবর- বিবিসির।

এতে মোহাম্মদ মোস্তফাকে অধিকৃত পশ্চিম তীর ও গাজা প্রশাসনকে পুনরায় একত্রিত করা, সরকার, নিরাপত্তা পরিষেবা ও অর্থনীতি পুনর্গঠনে নেতৃত্ব দেওয়া এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের পরিকল্পনা করার আহ্বান জানান তিনি।

৬৯ বছর বয়সী মোস্তফা এর আগে বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ পদসহ ফিলিস্তিনের উপ–প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

২০১৫ সালে আব্বাস মোস্তফাকে ফিলিস্তিন ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন।

এ সংস্থাটির অধীনে অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলজুড়ে প্রায় ১০০ কোটি ডলারের সম্পদ ও তহবিল প্রকল্প রয়েছে।

Nagad

২০১৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত মোস্তফা অঞ্চলটির অর্থনৈতিক বিষয়গুলোর জন্য দায়ী উপ–প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
ওই সময় সাত সপ্তাহের যুদ্ধ শেষে গাজা পুনর্নির্মাণের দায়িত্বপ্রাপ্ত একটি কমিটির নেতৃত্ব দেন তিনি। ওই যুদ্ধে ২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছিল।

আল জাজিরা বলছে, যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা অর্থনীতিবিদ এবং রাজনৈতিকভাবে স্বাধীনচেতা মুস্তফা এখন ফিলিস্তিনি কর্তৃপক্ষের জন্য একটি নতুন সরকার গঠনের কাজ করবেন। মূলত ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরের কিছু অংশে সীমিত ক্ষমতা রয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষের। বৃহস্পতিবার নিয়োগের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে মুস্তফাকে অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় প্রশাসনকে পুনরায় একীভূত করার, সরকারে সংস্কার, নিরাপত্তা পরিষেবা এবং অর্থনীতিতে নেতৃত্ব দেওয়ার এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার পরিকল্পনা করতে বলেন আব্বাস।