মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট বসানোর সিদ্ধান্ত আমরা নিইনি: কাদের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২৪

মেট্রোরেলের ভাড়ার ওপর কারা ভ্যাট বসিয়েছে, তা জানেন না বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, মেট্রোরেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট বসছে জুলাই থেকে, হঠাৎ করে কারা এ ধরনের ঘোষণা দিল? এ সম্পর্কে আমরা কিছু জানি না। আমরা এ ধরনের কোনো সিদ্ধান্ত নিইনি।

শুক্রবার (৫ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানীর খামারবাড়ির টিঅ্যান্ডটি মাঠে দুস্থ, গরিব ও অসহায় মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেল বিশেষ সেবাধর্মী পরিবহন। মানুষ এর সুফল পাচ্ছে। সরকারের উচ্চ পর্যায়ের কোনো সিদ্ধান্ত হওয়ার আগে হুট করে কারা এ ধরনের খবর দিলো জানি না। আমরা এ নিয়ে কোনো সিদ্ধান্তও নিইনি। বিষয়টি নিয়ে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করব।

তিনি বলেন-দেশে গণতন্ত্র ধ্বংস করেছে তারা। গণতন্ত্র উদ্ধার করেছেন, শৃঙ্খলমুক্ত করেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। রাতারাতি গণতন্ত্রের শাখা-প্রশাখা বিকশিত হবে, এমনটি ভাবার কারণ নেই। আমাদের গণতন্ত্র অনেক পরীক্ষা, বাধা-বিপত্তি, প্রতিবন্ধকতার মধ্য দিয়ে এগিয়েছে। বঙ্গবন্ধুকে হত্যার পর ২১ বছর এদেশে গণতন্ত্রের চিহ্নও ছিল না।

ওবায়দুল কাদের বলেন, আমরা রমজান মাসের শেষ পর্যায়ে। ঢাকা এবং সারা দেশের উপজেলা, ইউনিয়ন পর্যায়ে আমাদের পার্টি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে। আমরা নিজেরা ইফতার পার্টি করিনি। এবার গণভবনে ইফতার পার্টি হয়নি। গতবারও হয়নি। আমরা ইফতার পার্টি না করে অসহায়-গরিব মানুষের মধ্যে বিতরণ করব। এটিই আমাদের নেত্রীর নির্দেশ। সেভাবেই আমরা আমাদের রোজার মাসের পরিকল্পনা নিয়েছি এবং সেভাবেই সারাদেশে আমাদের নেতাকর্মীরা মানুষের পাশে দাঁড়িয়েছেন। বিপদে-আপদে সাধারণ মানুষের পাশে দাঁড়ানো আওয়ামী লীগের ঐতিহ্য।

মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নস্করের সঞ্চালনায় অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ড. আবদুস সোবহান গোলাপ, মৎস্যজীবী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সায়ীদুর রহমান, কার্যকরী সভাপতি সাইফুল আলম মানিক প্রমুখ উপস্থিত ছিলেন।

Nagad

এর আগে, চলতি বছরের ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আদায় করার আদেশ জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত ৪ এপ্রিল এই আদেশ জারি করে এনবিআরের ভ্যাট বিভাগ।

আদেশে বলা হয়, মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট মওকুফ আছে, যার সময়সীমা আগামী ৩০ জুন পর্যন্ত। এনবিআর এই মওকুফ সুবিধা আর অব্যাহত রাখতে আগ্রহী নয়। এজন্য আগামী অর্থ বছর অর্থাৎ চলতি বছরের ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হবে।