শেয়ারবাজারে সরকারি প্রতিষ্ঠান তালিকাভুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, মে ৯, ২০২৪

দেশের পুঁজিবাজারে সরকারি প্রতিষ্ঠানগুলোকে তালিকাভুক্তির নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (৯মে) শেরে বাংলা নগরে পরিকল্পনা কমিশনে জাতীয় অর্থনৈতিক কমিটির নির্বাহী সভায় (একনেক) এ নির্দেশনা দেন তিনি।

সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সত্যজিৎ কর্মকার সাংবাদিকদের এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম, প্রতিমন্ত্রী শহিদুজ্জামান সরকার ও পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, সরকারি কোম্পানিগুলোকে শেয়ারবাজারে অন্তর্ভুক্ত করে নেওয়ার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। সরকারি কোম্পানিগুলোর আবেদনের প্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয় শেয়ারবাজারের জন্য কোনোন কোম্পানি উপযুক্ত তা যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেবে।

কি ধরনের সরকারি প্রতিষ্ঠানকে শেয়ারবাজারে তালিকাভুক্তির মধ্যে আনা হবে এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, তিনি সব প্রতিষ্ঠানকে তালিকাভুক্তির কথা বলেননি। তিনি অর্থবিভাগকে বলেছেন, শেয়ারবাজারে উপযুক্ত হওয়ার বিষয়ে যাতে অর্থবিভাগ কার্যকর উদ্যোগ নেয়। অর্থসচিব যাচাই-বাছাই করবেন কারা কারা আসতে পারে, কোন কোন প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত হতে পারে, সেটি বিবেচনা করে যাতে অর্থবিভাগ প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠায়।

সত্যজিৎ কর্মকার বলেন, আজকের একনেকে ৫ হাজার ৫৬৩ কোটি টাকার ১০টি প্রকল্প অনুমোদন হয়েছে। এরমধ্যে সরকারি অর্থায়ন ৫ হাজার ২০৩ কোটি টাকা, আর উন্নয়ন সহযোগীদের অর্থায়ন বিশেষ করে কোরিয়া সরকারের যৌথ উদ্যোগে সাহায্য সংস্থা কইকা, বিশ্ব ব্যাংক ও চীনের অর্থায়ন ৩৬০ কোটি টাকা।

Nagad

পরিকল্পনা সচিব বলেন, আরেকটি অনুশাসন তিনি দিয়েছেন, নদীতে যেসব ব্রিজ নির্মাণ করা হয় তা যাতে যথাযথ উচ্চতা মেনে নির্মাণ করা হয়। নদীর মূল স্রোতকে বাধাগ্রস্ত করবে এমন কোনো জায়গায় ব্রিজ নির্মাণ করা যাবে না।